ঢাকা     বুধবার   ০২ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৭ ১৪৩১

মুর্শিদাবাদি চিকেন সাসলিক

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪১, ৯ আগস্ট ২০২৪   আপডেট: ০৯:৪৫, ৯ আগস্ট ২০২৪
মুর্শিদাবাদি চিকেন সাসলিক

মুর্শিদাবাদি চিকেন সাসলিক। ছবি: সংগৃহীত

সাপ্তাহিক ছুটির দিনে বাসায় একটু ভিন্ন কিছু রান্না করার পরিকল্পনা থাকে অনেকের। আপনিও যদি তাদের একজন হয়ে থাকেন তাহলে রান্না করতে পারেন মুর্শিদাবাদি চিকেন সাসলিক। রেসিপি জেনে নিন।

উপকরণ: ৫০০ গ্রাম মুরগির মাংস (কিউব করে কাটা), আধা কাপ টক দই, ২টি পেঁয়াজ, ১ টেবিল চামচ আদা কুচি, ৭/৮ কোয়া রসুন, ৪/৫টি কাঁচা মরিচ,  ১ কাপ ধনিয়া পাতা কুচি, ১ চা চামচ গোলমরিচ গুঁড়া, ১ টেবিল চামচ ধনিয়া গুঁড়া, ১ চা চামচ আমচুর গুঁড়া,  ৪ টেবিল চামচ মাখন, ৩/৪ টুকরা কাঠ-কয়লা, ২ টেবিল চামচ সরিষার তেল এবং পরিমাণ মতো লবণ।

প্রণালী: পেঁয়াজ, আদা, রসুন, কাঁচা মরিচ ও ধনিয়াপাতা একসঙ্গে বেটে নিতে হবে। এরপর একটি বড় বাটিতে টক দই ভালো করে ফেটিয়ে নিয়ে তার মধ্যে বাটা মশলা, গোলমরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, আমচুর গুঁড়া, লবণ আর সরিষার তেল মিশিয়ে নিতে হবে। এই সব কিছু দিয়ে মাংসের টুকরোগুলো মেখে ১ ঘণ্টা ফ্রিজের নরমাল চেম্বারে রেখে দিন। তারপর মাংসের টুকরোগুলো কাবাব স্টিকে গেঁথে নিতে হবে। 

আরো পড়ুন:

এ বার ফ্রায়িং প্যানে মাখন গরম করে কবাবগুলো ভেজে একটি বাটিতে তুলুন। আরেকটি ছোট বাটিতে গরম কাঠ-কয়লা নিয়ে এর মধ্যে ঘি দিন। এবার এই ছোট বাটিটি কাবাবের বাটিতে রাখুন। যাতে কাঠ-কয়লার ধোয়া কাবাবে ছড়িয়ে পড়তে পারে। এজন্য আধা ঘণ্টা ঢাকা দিয়ে রাখুন। এজন্য কাঠ-কয়লার বাটিসহ কাবাবের বাটি আধা ঘণ্টা ঢাকা দিয়ে রাখুন।

এরপরে মেয়োজিন আর কাসুন্দি মিশিয়ে পরিবেশন করতে পারেন মুর্শিদাবাদি চিকেন সাসলিক।

/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়