ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

উদযাপিত হলো ‘ভালোবাসা অনুভবের দিন’

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৩, ৮ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১০:০৯, ৮ সেপ্টেম্বর ২০২৪
উদযাপিত হলো ‘ভালোবাসা অনুভবের দিন’

ছবি: প্রতীকী

সম্প্রতি উদযাপিত হলো ভালোবাসা অনুভবের দিন।  যদিও বিষয়টি একদিনে নয় বরং প্রতিদিনের অভ্যাসে যুক্ত হওয়ার বিষয়। ভালোবাসায় সবচেয়ে বেশি ব্যবহার করতে হয় হৃদয়। তা নাহলে যে ভালোবাসার স্বর্গীয় অনুভূতি অনুভব করা যায় না! একটি ফুলের সৌন্দর্য যেমন শুধু দেখার বিষয় নয় অনুভবেরও বিষয়; ভালোবাসাও তাই। ভালোবাসার মানুষকে ভালোবেসে এই অনুভূতি পাওয়া যায়। বরফের ওপর দিয়ে হেঁটে যাওয়ার কথা বললেই যেমন একটা অনুভূতি পাওয়া যায়। আবার চলতি বাসে জানালার কাচ টেনে বাইরের তাকিয়ে আমরা শুধু সৌন্দর্য দেখি না, অনুভবও করি। রংধনুর রং নদীতে ঠিকরে পরলে স্রোতের রং পাল্টে যায়। স্রোতে স্রোতে ভাসিয়ে আনে অপার সৌন্দর্য— যে সৌন্দর্যের সামনে দাঁড়ালে আমাদের হৃদয়ও অপার্থিব আনন্দে গেয়ে ওঠে কোনো প্রিয় গান।  ভালোবাসাও এমন। 

বলার অপেক্ষা রাখে না যে, ব্যক্তিভেদে ভালোবাসার অনুভূতি আলাদা। ভালোবাসার মানুষের উপস্থিতি, অনুপস্থিতি, হাসি, কান্না, কলরব কিংবা নিরবতা যে অনুভূতি দেয় তা কেবলিই তার, যিনি ভালোবাসেন।আজ ভালোবাসা অনুভবের দিন।

প্রতিবছর ৭ সেপ্টেম্বর এই দিনটি উদযাপন করা হয়। আমেরিকায় দিবসটি উদযাপন শুরু হয়। তবে কবে কখন এই দিবসের প্রচলন হয়েছে তার কিছু জানা যায় না। এই দিনটি যেকাউকে ভালোবাসার প্রতি পূর্ণ মনোযোগের তাগিদ দেয়। কারণ মনোযোগ ছাড়া পূর্ণ অনুভব পাওয়া সম্ভব নয়। 

লুইস ম্যাকেনের ভাষায়, ‘ভালোবাসা হচ্ছে একধরনের মায়া। যেখানে পুরুষ এক নারীকে অন্য নারী থেকে আলাদা করে দেখে আর নারী এক পুরুষকে অন্য পুরুষ থেকে আলাদা করে দেখে।’

অসংখ্য মানুষের মধ্যে যে মানুষটি ভালোবাসার মানুষ তার কথার প্রতি, অভিমানের প্রতি, ভালো থাকা আর মন্দ থাকার প্রতি পূর্ণ মনোযোগ দিন; ভালোবাসায় রাখুন, ভালোবাসা থাকুন। আর অনুভব করুন ভালোবাসার অপার সুন্দর অনুভূতি।

লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়