ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

বসকে পছন্দ না, করণীয় জেনে নিন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৭, ১৪ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ০৯:০০, ১৪ সেপ্টেম্বর ২০২৪
বসকে পছন্দ না, করণীয় জেনে নিন

ছবি: প্রতীকী

প্রথম কথা হচ্ছে, কেউ যখন একটি প্রতিষ্ঠানের বস হন এবং দায়িত্বশীল চেয়ারে বসেন তিনি কর্মীদের গতিবিধি ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে দেখতে পান এবং বুঝতে পারেন। এই সত্যটুকু মেনে আপনাকে বসের সঙ্গে সম্পর্ক মেইনটেইন করতে হবে।

কর্মীদের মধ্যে অনেকেই জেনে-না জেনে, বুঝে- না বুঝে বসের সম্পর্কে কটু্ক্তি করেন। কখনো সিনিয়রদের কাছে, কখনো জুনিয়রদের কাছে আবার কখনো সহকর্মীদের কাছে বসের সম্পর্কে নেতিবাচক কথা ছড়ান। কিন্তু কখনো ভাবেন না- এই কথা কোনো না কোনো ভাবে বসের কাছে চলে যেতে পারে। বা চলে যাবে। যখন কোনো বস বুঝতে পারেন তার অধিনস্ত তাকে পছন্দ করছে না তখন বস কোনোভাবেই এটা ভালোভাবে নেন না।

অনেকে মনে করেন, আমি যে বসকে পছন্দ করি না— এই বিষয়টাতো কাউকে বলিনি। মনের মধ্যে রাগ, জেদ, ক্ষোভ পুষে রাখি কিন্তু সত্যিকার অর্থে বস কিন্তু ঠিকই বুঝতে পারেন। আপনার এই মনোভাব বুঝতে বসের কিন্তু মোটেও সময় লাগে না। সুতরাং আপনি যতোই মনে করুন, আমি বসকে পছন্দ করি না সেটাতো বসকে বলছি না বা আমি যে বসকে পছন্দ করি না; সেটা বস জানলেই বা কি?— সত্যিই যদি এমনটা ভেবে থাকেন আপনার এই ভাবনা কর্মক্ষেত্রে আপনার প্রোমোশন এবং উন্নয়নের পথে বাধা হতে পারে। 

করণীয় কী: দ্যা মাউস এর প্রতিবেদনে বলা হয়েছে, যেকোন সম্পর্ক ভালো রাখতে সততাই সবচেয়ে ভালো উপায়। আপনি আপনার নিজের দিক থেকে সৎ থাকার চেষ্টা করতে পারেন। একটি প্রতিষ্ঠানে চাকরি করছেন মানে আপনি এতোটা বড় হয়েছেন যে, বন্ধুদের সঙ্গে বন্ধুত্ব আর শত্রুদের এড়িয়ে চলতে শিখে গেছেন। বসকে আপনার বন্ধু মনে হলে ভালো, শত্রু মনে হলে এই মনে হওয়ার পরিবর্তন আনতে হবে। বসকে এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। এক্ষেত্রে আপনাকে হতে হবে ডিপ্লোমেটিক। আপনার উদ্দেশ্য হওয়া উচিত সম্পর্কটা ভালোভাবে এগিয়ে নেওয়া। সেক্ষেত্রে আন্তরিকতা প্রদর্শন করতে পারেন। বাস্তবতা বোঝার চেষ্টা করুন, সহজে মানিয়ে নিতে পারবেন।

লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়