ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

দিনে কয়বার চুল আঁচড়ালে উপকার পাওয়া যায়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৭, ২০ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ০৮:৫৩, ২০ সেপ্টেম্বর ২০২৪
দিনে কয়বার চুল আঁচড়ালে উপকার পাওয়া যায়

ছবি: প্রতীকী

চুল আঁচড়ালে নানা রকম উপকার পাওয়া যায়। কিন্তু দিনে কতবার চুল আঁচড়ানো ভালো সেই বিষয়ে আমরা অনেকে জানি না। অনেকে মনে করেন বার বার চুল আঁচড়ালে চুলের গোড়া নরম হয়ে যায় এবং চুল পড়ে যায়। 

বিশেষজ্ঞদের পরামর্শ, সাধারণত দিনে দুইবার চুল আঁচড়ানো বা ব্রাশ করা উচিত। একবার সকালে এবং একবার রাতে। এই অভ্যাসটি তেল গ্রন্থিগুলোকে অতিরিক্ত উদ্দীপিত করতে বাধা দেয়। ফলে চুল থাকে চকচকে। চুল ভেঙে পড়ার প্রবণতাও কমে যায় ।

হেয়ারভিটামিনের তথ্য, যাদের তৈলাক্ত চুল আছে তাদের জন্য ঘন ঘন ব্রাশ করা ভালো। চুল আঁচড়ালে অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করা সহজ হয়। যদি আপনার চুল শুষ্ক হয় বা একটুতেই ভেঙে পড়ে— তাহলে  নরম-ব্রিস্টল ব্রাশ বা চিরুনি দিয়ে আঁচড়াতে পারেন। 

চুল আঁচড়ানোর উপকারিতা
আমাদের মাথার ত্বকে নানারকম গ্রন্থি আছে। এই গ্রন্থিগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ একটি গ্রন্থি হচ্ছে সিবেসিয়াস। যা সিবাম ক্ষরণ ও বণ্টন করে থাকে। সিবাম আমাদের চুলে তৈলাক্ত উপাদানগুলো সহজে পৌঁছে দিতে পারে। এ ছাড়া মাথার ত্বকের অম্লতার ভারসাম্যও বজায় রাখে। নিয়মিত চুল আঁচড়ালে সিবাম আরও ভালোভাবে কাজ করতে পারে। নিয়মিত চুল আঁচড়ালে মাথার ত্বকে জমা মৃত কোষ, খুশকি, চুলের ফাটা অংশ ও বিভিন্ন ধরনের বাহ্যিক বর্জ্য পদার্থ দূর হয়ে যায়। এ ছাড়া নিয়মিত চুল আঁচড়ালে মাথার ত্বকের গহ্বরগুলোর মুখ পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে এতে চুলও হয় স্বাস্থ্যকর।

লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়