ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

খাসির মাংসের সুখা

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ২০ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ০৯:১৬, ২০ সেপ্টেম্বর ২০২৪
খাসির মাংসের সুখা

খাসির মাংসের সুখা। ছবি: সংগৃহীত

ভারতের দক্ষিণাঞ্চলের ঐতিহ্যবাহী খাবার সুখা। এমন কিছু উপকরণ দিয়ে এই রেসিপিটি তৈরি হয় যা সাধারণত আমাদের রান্না ঘরেই থাকে। চাইলে আপনিও রান্না করতে পারেন খাসির মাংসের সুখা। রইলো রেসিপি।

উপকরণ: খাসির মাংস ৫০০ গ্রাম, দুইটি পেঁয়াজ কুচি, রসুন ৬ থেকে ৭ কোয়া, আদা কুচি ২ চামচ, ১টি তেজপাতা, ৪-৬টি লবঙ্গ, ৩টি ছোট এলাচ, ১টি মাঝারি দারচিনি এবং কোরানো নারকেল ২ চামচ। আরও লাগবে হলুদ গুঁড়া ৩ চা চামচ, শুকনো মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, গরমমশলা গুঁড়া ১ চা চামচ, আস্ত জিরা, আস্ত ধনিয়া, আস্ত গোলমরিচ এক চা চামচ করে, ধনিয়া পাতা কুচি এক কাপ, শুকনো মরিচ ৩ টি, ঘি এবং লবণ স্বাদমতো।

প্রণালী: খাসির মাংস ভালো করে ধুয়ে সিদ্ধ করে নিতে হবে।তারপর ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। এ পর্যায়ে মশলা তৈরির জন্য খোলায় আস্ত জিরা, ধনিয়া, গোলমরিচ ও ২টি শুকনো মরিচ দিয়ে ভাল করে নেড়ে নিন। এগুলো একসঙ্গে গুঁড়া করে মশলা তৈরি করে রাখুন।

এ বার কড়াইতে তেল গরম করে তাতে শুকনা মরিচ, তেজপাতা, দারচিনি, লবঙ্গ, ছোট এলাচ ফোড়ন দিয়ে দিন। এতে কুচিয়ে রাখার পেঁয়াজের অর্ধেক দিয়ে দিন। একে একে আদা ও রসুন কুচি দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজে বাদামি রং হয়ে এলে কোরানো নারকের দিয়ে আরও দুই মিনিট নেড়ে নিন। এবার এতে একে একে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, স্বাদমতো লবণ দিয়ে নাড়তে থাকুন। মশলা ধোয়া পানি দিয়ে কিছুসময় ঢেকে কষিয়ে নিন। এরপর খাসির মাংসের টুকরোগুলো দিয়ে দিন।

আরেকটি কড়াইতে এক চামচ ঘি গরম করে তাতে বাকি পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। ভাজা পেঁয়াজ মাংসের মধ্যে দিয়ে দিন। পানি শুকিয়ে না যাওয়া পর্যন্ত মাংস কষান। মাংস ভাজা ভাজা হয়ে গেলে তার ওপর গরম মশলার গুড়া এবং ধনিয়া পাতা কুচি ছড়িয়ে দিন। গরম গরম পরিবেশন করুন খাসির মাংসের সুখা। 

লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়