ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

জুতা কেনার এই পাঁচটি টিপস জানেন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৮, ২১ সেপ্টেম্বর ২০২৪  
জুতা কেনার এই পাঁচটি টিপস জানেন

ছবি: প্রতীকী

জুতা এমন একটি ফ্যাশন অনুষঙ্গ যা শুধু দেখতে সুন্দর হলেই চলে না। জুতা হওয়া চাই আরামদায়ক এবং মানানসই। জুতা কেনার সময় পাঁচটি বিষয় খেয়াল করতে পারেন—

১. সাধারণত আমাদের যত পোশাক থাকে তত জুতা থাকে না। সেক্ষেত্রে জুতার রং এমন হওয়া উচিত যাতে এক জুতার সঙ্গে অনেক রঙের বা যেকোন রঙের পোশাক পরা যায়। জুতার রং যদি কালো, ঘিয়ে, বাদামি কিংবা মেরুন হয় তাহলে যেকোন রঙের পোশাকের সঙ্গে পরতে পারবেন। 

২. আজকাল অনেকেই হাঁটার প্রতি মনোযোগী। যারা নিয়মিত হাঁটেন তারা ফ্ল্যাট জুতা বেছে নিতে পারেন। অথবা ব্লক হিলও নিতে পারেন।

৩. ফ্যাশনিস্তারা বলেন, শাড়ির সঙ্গে হিল পরলে বেশি ভালো লাগে। বিশেষ করে পেনসিল হিল ভালো লাগে। তবে এতে স্বাচ্ছন্দ্যবোধ না করলে ব্লক হিল নিতে পারেন।

৪. আঁটোসাঁটো জুতা না কিনে পায়ের মাপমতো জুতা বাছাই করুন। আমরা অনেকে অনলাইন থেকে জুতা কিনে থাকি, সেক্ষেত্রে দেখা যায় শুধুমাত্র নম্বর মিলিয়ে জুতা কিনে ফেলি। নম্বর ঠিক থাকলেও জুতার সামনে বা গোড়ালির দিকে অনেক সময় পায়ের মাপমতো হয় না। এই সমস্যায় পড়তে না চাইলে সরাসরি দোকানে গিয়ে জুতা কিনতে পারেন। এক পায়ে জুতা পরে আমরা মনে করি, ঠিক আছে। কিন্তু দুইটি জুতার গড়ন দুইরকম হতে পারে। সবচেয়ে ভালো উপায় হলো দুই পায়ে জুতা পরে একটু হেঁটে দেখতে পারেন। যদি হাঁটতে সমস্যা না হয় তাহলে নিতে পারেন।

৫. জুতার সোল মজবুত হওয়া জরুরি। জমকালো জুতা দেখেই পছন্দ হয়ে যেতে পারে কিন্তু জুতার সোল মজবুত না হলে বিপদে পড়তে পারেন। কারণ জুতার সোল ভালো না হলে যেকোন সময় জুতা ছিঁড়ে যেতে পারে। সেক্ষেত্রে ভালো ব্রান্ডের বা নামী ব্রান্ডের জুতা কেনাই ভালো।

লিপি


সর্বশেষ

পাঠকপ্রিয়