ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

তনুশ্রী হালদারের রেসিপি ‘খেজুরের আচার’

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ২২ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১১:৫৬, ২২ সেপ্টেম্বর ২০২৪
তনুশ্রী হালদারের রেসিপি ‘খেজুরের আচার’

খেজুরের আচার। ছবি: সাড়ে পাঁচমিশালির সৌজন্যে

পোলাও, বিরিয়ানি, খিচুড়ি, পরোটা এবং লুচির সঙ্গে খেতে পারেন খেজুরের আচার। অল্প কিছু উপকরণ দিয়ে ঘরেই বানিয়ে নিতে পারেন এই পদ। রাইজিংবিডির পাঠকদের জন্য রেসিপি দিয়েছেন ‘সাড়ে পাঁচমিশালি’র স্বত্বাধিকারী তনুশ্রী হালদার। 

উপকরণ: আধা কেজি খেজুর,  আধা কেজি তেঁতুল, এক চা চামচ রসুন গ্রেড করা, এক চামচ চা আদা গ্রেড করা, দুইটি তেজপাতা, দুইটি শুকনো মরিচ, আধা চা-চামচ পাঁচফোড়ন, এক কাপ সরিষার তেল, আধা কাপ চিনি, দুই চা চামচ মরিচ গুঁড়া, তিন চার টেবিল চামচ ভিনেগার, স্বাদমতো লবণ, পরিমাণমতো বিটলবণ এবং চিলি ফ্লেক্স।

আচারের মশলা: এক চা চামচ পাঁচফোড়ন, আধা চা চামচ জিরা, সামান্য মেথি, চার চা চামচ মৌরি, চার চা চামচ ধনিয়া, দুই তিনটা শুকনো মরিচ কড়াইয়ে টেলে দানাদার গুঁড়া করে নিতে হবে। 

আরো পড়ুন:

প্রণালী: খেজুরের বিচিগুলো বের করে ভালো করে ধুয়ে সামান্য পানিতে ভিজিয়ে রাখতে হবে নরম হবার জন্য। তেঁতুল আলাদা বাটিতে অল্প পানিতে নরম হবার জন্য ভিজিয়ে রাখতে হবে। এরপর খেজুর বেটে পেস্ট করে নিতে হবে, তেঁতুলগুলো চটকে ক্বাথ বের করে নিতে হবে। কড়াইয়ে এক কাপ তেল গরম করে চুলা বন্ধ করে দিতে হবে। তেল হালকা ঠান্ডা হলে ওতে তেজপাতা, শুকনো মরিচ, পাঁচফোড়ন দিতে হবে। বেশি গরম তেলে মশলা দিলে পুড়ে যাবে। এবার গ্যাস অন করে মিডিয়াম আঁচে ওর মধ্যে গ্রেড করা আদা, রসুন দিয়ে সোনালি করে ভেজে, প্রথমে তেঁতুলের ক্বাথ দিয়ে ভাজতে থাকুন। পানি শুকিয়ে গেলে এর মধ্যে এবার খেজুরের পেস্ট দিয়ে মিশিয়ে পানি শুকানো পর্যন্ত আবারও ভাজতে থাকুন। এসময় গ্যাস ফ্লেম মিডিয়ামের থেকে কম থাকবে। লবণ, বিটলবণ, মরিচ গুঁড়া মিশিয়ে অনবরত নাড়তে থাকতে হবে। পানি শুকিয়ে তেল ওপরে উঠলে চিনি অল্প, অল্প করে মেশাতে হবে। এ পর্যায়ে ভিনেগার দিয়ে দিন। নাড়তে থাকুন। ভালো মতো পেস্টটা তেলতেলে দেখতে হলে, আচারের মশলা, চিলি ফ্লেক্স মিশিয়ে দিলেই, তৈরি হয়ে গেলো খেজুরের টক ঝাল মিষ্টি আচার।

লিপি


সর্বশেষ

পাঠকপ্রিয়