ঢাকা     বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৫ ১৪৩১

উৎসবে পাতে পড়ুক চিংড়ির ধোঁকা

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৭, ৯ অক্টোবর ২০২৪   আপডেট: ০৯:১৯, ৯ অক্টোবর ২০২৪
উৎসবে পাতে পড়ুক চিংড়ির ধোঁকা

চিংড়ির ধোঁকা। ছবি: সংগৃহীত

চিংড়ি মাছের ধোঁকা খেয়েছেন?— স্বাদ ও সুগন্ধে ভরা ধোঁকা উৎসবের আমেজ অনেকটা বাড়িয়ে দিতে পারে। এই পূজায় পাতে থাকুক চিংড়ি মাছের ধোঁকা। রইলো রেসিপি।

উপকরণ: একটু বড় আকারের চিংড়ি মাছ: ১৪-১৫টি (মাথা বাদ দিয়ে), ডিমের সাদা অংশ: ১টি, গোলমরিচের গুঁড়া: ১ চামচ, বিস্কুটের গুঁড়া : ২ চামচ, আলু: বড় ১টি আলু ডুমো করে কাটা, লবণ: স্বাদমতো, চিনি : স্বাদমতো,  হলুদ: পরিমাণ মতো, মরিচের গুঁড়া: পরিমাণ মতো, সরিষার তেল: পরিমাণ মতো, বাটা পেঁয়াজ: ২ টেবিল চামচ, আদা-জিরা বাটা: ২ ছোট টেবিল চামচ, দই: ২ টেবিল চামচ, তেজপাতা, আস্ত গরমমশলা ফোড়নের জন্য, গরম মশলার গুঁড়া: আধা চা চামচ, কাঁচামরিচ: ৫-৬ টি।

প্রণালী: প্রথমে মাছগুলো কাঁচামরিচ দিয়ে বেটে নিন। একদম মিহি করবেন না। এবার একটি পাত্রে মাছ বাটার সঙ্গে ডিমের সাদা অংশ, মরিচগুঁড়া, লবণ, হলুদ আর প্রয়োজন মতো বিস্কুটের গুঁড়া মাখিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এ পর্যায়ে একটি ছড়ানো পাত্রে তেল মাখিয়ে এই মিশ্রণ সমান করে ছড়িয়ে ৭-৮ মিনিট ভাপিয়ে নিতে হবে। ঠান্ডা হলে বরফি আকারে কেটে তুলুন। তারপর তেল গরম করে দুই দিক হালকা করে ভেজে তুলুন। ওই তেলেই কেটে রাখা আলু সোনালি করে ভেজে তুলুন।

আরো পড়ুন:

এ বার তেলে আস্ত গরম মশলা, কাঁচা মরিচ, তেজপাতা দিন। তারপর পেয়াঁজ, লবণ, হলুদ, মরিচেরগুঁড়া দিয়ে কষিয়ে নিন। তেল বের হয়ে এলে আদা জিরা বাটা দিয়ে নাড়াচাড়া করুন। মশলার কাঁচা গন্ধ চলে গেলে ফেটানো দই দিয়ে কিছু সময় কষিয়ে নিন। আলু দিয়ে নেড়ে দেড় কাপ গরম পানি দিয়ে ফোটান। ৭-৮ মিনিট পরে মাছের ধোঁকাগুলো দিয়ে লবণ এবং স্বাদমতো চিনি দিন। একটু ঝোল থাকতে গরম মশলা ছড়িয়ে চুলা বন্ধ করে দিন।

ঢাকা/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়