ঢাকা     মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ৩০ ১৪৩১

কর্মস্থলে বিদ্বেষীদের নীরব করার শক্তিশালী পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২২, ১৫ অক্টোবর ২০২৪   আপডেট: ১৩:২৪, ১৫ অক্টোবর ২০২৪
কর্মস্থলে বিদ্বেষীদের নীরব করার শক্তিশালী পদ্ধতি

ছবি: প্রতীকী

কর্মস্থলে এমন অনেক সহকর্মী পাবেন যারা আপনাকে সহ্য করতে পারেন না। এই বিদ্বেষীরা এমন এক পরিস্থিতি তৈরি করতে পারে যা আপনার কাজের মানসিকতা নষ্ট করে দিতে পারে। এই অবস্থায় আপনার আত্মবিশ্বাস ভেঙে পড়তে পারে। আপনার উচিত এমন কিছু উপায় অবলম্বন করা যাতে বিদ্বেষীরা বুঝতে পারে, আপনার আত্মবিশ্বাস নষ্ট করা কোনোভাবেই সম্ভব নয়।

আত্ম-সচেতনতা: নিজের শক্তিমত্তা এবং কৃতিত্বকে গুরুত্ব দিন। এতে আত্মসম্মান বাড়বে। কর্মস্থলে কাউকে কঠোর মন্তব্য করা থেকে বিরত থাকুন। আপনি একবার যদি কাউকে কঠোর মন্তব্য করেন সেই কথার প্রভাব অনেক দূর পর্যন্ত পৌঁছাতে পারে। বরং শান্ত থাকুন। এতেই বিদ্বেষীরা নিরাপত্তাহীনতায় ভুগতে শুরু করবে।

নীরবতার শক্তিকে আলিঙ্গন করুন: কর্মস্থলে আপনাকে নিয়ে অনেক বেশি সমালোচনা হলে নেতিবাচক প্রভাব থেকে বাঁচার জন্য নীরব থাকুন। পরিপক্কতা দেখান। অপ্রয়োজনীয় যুক্তি দেখাতে যাবেন না। এমনকি অপ্রতিরোধ্যতা দেখানোরও প্রয়োজন নেই। বরং ইতিবাচক মানসিকতার সহকর্মীদের সঙ্গে যোগাযোগ বাড়ান। 

আরো পড়ুন:

আপনার লক্ষ্যগুলোতে মনোনিবেশ করুন: আপনি আপনার দায়িত্ব পালন করুন।  দেখবেন গর্বিত অনুভব করবেন। বিশ্বাস এবং ভালোবাসা দিয়ে নিজের পরিচয় তৈরি করার দিকে মনোযোগ দিন। এবং ক্রমাগত সেদিকেই এগিয়ে যান। 

বিদ্বেষীদের প্রতি মনোযোগ কমান: বিদ্বেষীদের প্রতি মনোযোগ দেওয়ার পরিবর্তে, আপনার শক্তিকে সঠিকভাবে কাজে লাগান। প্রতিফলন দেখতে পাবেন। নিজের প্রাপ্তি যত ছোটই হোক না কেন উদযাপন করুন। সাফল্য উদযাপন আপনার আত্মবিশ্বাস এবং ক্ষমতা আরও বাড়িয়ে দেবে।

তথ্যসূত্র: ইন্ডিয়া এক্সপ্রেস অবলম্বনে

ঢাকা/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়