ঢাকা     বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১ ১৪৩১

নিজেকে সুখী করার উপায়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ১৬ অক্টোবর ২০২৪   আপডেট: ১২:৪২, ১৬ অক্টোবর ২০২৪
নিজেকে সুখী করার উপায়

ছবি: প্রতীকী

আনন্দ নিয়ে বেঁচে থাকাটা একটি আর্ট— যা মানুষকে সুখী করে তোলে। আনন্দে বেঁচে থাকাটা অভ্যাসে পরিণত করতে বলেন মনোবিদরা। ইয়েল বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যার অধ্যাপক স্যান্তসের মতে, ' এমনি এমনি সুখী হওয়া যায় না। এজন্য অভ্যাস করে-করে দক্ষ হয়ে উঠতে হয়।’ সুখী মানুষ নিজে যেমন ভালো থাকে তেমনি অন্যদেরকে ভালো রাখতে পারে। ভালো থাকার জন্য অনুপ্রাণিত করতে পারে। 

হলিউড অভিনেত্রী-গায়িকা জেনিফার লোপেজ একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তিনি জীবনে অনেকবার হোঁচট খেয়েছেন, আটকে গেছেন। কিন্তু পরে সেই দিনগুলোর দিকে তাকিয়ে তার মনে হয়েছে ‘বাহ, দারুণভাবে এগিয়ে এসেছি তো!’- এই উপায় আপনিও অবলম্বন করতে পারেন। সুখী হওয়ার জন্য ব্যর্থতা পেছনে রেখে এগিয়ে যাওয়ার দিকে মনোযোগ দেওয়া প্রয়োজন। জীবনের প্রাপ্তিগুলো বারবার বিবেচনা করা প্রয়োজন। এবং আনন্দে থাকা প্রয়োজন।

আরো পড়ুন:

জেনিফার মনে করেন,  নিজেকে নিয়ে আনন্দে থাকাটা আমাদের জীবনের একমাত্র লক্ষ্য হওয়া উচিত। কখনও সখনও এটা দুঃখের বলে মনে হবে। কিন্তু সেই দুঃখ জীবনের মূল্য নির্ধারণ করতে পারে না। নিজেকে সুখী করার জন্য এবং ভালো থাকার জন্য জীবনে যে শূন্যস্থান তৈরি হয় অন্য মানুষকে দিয়ে সেই শূন্যস্থান পূরণ করার আশা করা ভুল ।

জীবন অনিশ্চয়তায় ভরা। এই জীবন কোথায় পৌঁছাচ্ছে সেটা জরুরি নয়। বরং আপনার বোঝা উচিত জীবন এগোচ্ছে কি না। মনোবিদরা মনে করেন, প্রতিদিন নিজেকে সময় দিতে হবে। এতে মানসিক চাপ কমে আসবে। নিজেকে যখন সময় দেবেন তখন নিজের জন্য ভালো পরিকল্পনা সাজাতে পারবেন। এবং সুখী হতে পারবেন।

ঢাকা/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়