ঢাকা     শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ২ ১৪৩১

প্রাক্তন কী আবার ফিরতে চাইছেন?

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ১৮ অক্টোবর ২০২৪   আপডেট: ১১:১৩, ১৮ অক্টোবর ২০২৪
প্রাক্তন কী আবার ফিরতে চাইছেন?

ছবি: প্রতীকী

যেকোন কিছু হারিয়ে ফেলার পর তার গুরুত্ব সবচেয়ে বেশি বোঝা যায়। মনে আছে পার্কে পুতুল হারিয়ে ফেলা সেই ছোট্ট মেয়েটির কথা? কাফকা যাকে পুতুলটি খুঁজে দেবেন বলে পার্কে আসতে বলতেন, একসঙ্গে পুতুল খুঁজতেন। না পেয়ে হতাশ মেয়েটির জন্য পুতুলটির হয়ে চিঠি পাঠাতেন। চিঠি লিখতে লিখতে এক সময় একটি নতুন পুতুল মেয়েটিকে দিয়ে কাফকা জানিয়েছিলেন, এটাই হারিয়ে যাওয়া পুতুল। মেয়েটি প্রথমে স্বীকার করতে চায় না। বলে, এটা তার হারিয়ে যাওয়া পুতুলের মতো নয়। কাফকা তাকে পুতুলটির হয়ে আবার চিঠি লেখেন। এবং জানান, পৃথিবী ভ্রমণ করতে করতে পুতুলটি বদলে গেছে। মেয়েটি পরম আনন্দে নতুন পুতুল গ্রহণ করে। যদিও সত্যিকার অর্থেই সেটি ছিল নতুন পুতুল। কিন্তু মেয়েটি পুতুলটিকে পরম আনন্দে গ্রহণ করেছিল। প্রিয় মানুষ হারিয়ে যাওয়ার পরে যদি এসে বলে, এই দেখো আমি বদলে গেছি।– আপনি হয়তো প্রাক্তনকে খুব ভালোবাসতেন। কিন্তু তিনি তখন বুঝতে পারেননি। দুইজনের দূরত্ব বাড়ার পর আপনার কাছে আবার ফিরতে চায়ছেন। গ্রহন করার আগে যদিও ভাববার আছে, আসলেই সে কতটুকু বদলেছে। আগে বুঝুন সে ফিরতে চাইছে কি না। প্রাক্তন ফিরতে চাইলে যেসব কাজ করতে পারেন:

ফুল পাঠানো: প্রাক্তন নাম উল্লেখ না করে আপনার বাসা বা অফিসের ঠিকানায় ফুলের তোড়া পাঠিয়ে চমকে দিতে পারেন। আপনি যে ফুল পছন্দ করেন, তা তার জানার কথা। খেয়াল করুন ফুলের তোড়াটি আপনার প্রিয় ফুল দিয়ে সাজানো কি না।

শুভেচ্ছাবার্তা বিনিময়: মাঝে মধ্যে উপলক্ষ পেলেই তিনি শুভেচ্ছাবার্তা বিনিময় করবেন। হতে পারে আপনার জন্মদিন কিংবা আপনাদের দেখা হওয়ার প্রথম দিন উপলক্ষে শুভেচ্ছাবার্তা পাঠাতে শুরু করবেন।

আরো পড়ুন:

সমাজমাধ্যমে নজরদারি: যদি আপনার প্রাক্তন সত্যিই আপনার জীবনে ফিরতে চান, তাহলে নিশ্চিতভাবে তিনি আপনার সমাজমাধ্যমে দৈনন্দিন কার্যকলাপ খেয়াল করবেন এবং সমাজমাধ্যমের পোস্টে লাইক বা মন্তব্য করতে শুরু করবেন।

চেনা বন্ধুদের কাছে খবর নেওয়া: আপনাদের দুইজনের হয়তো এমন একজন বন্ধু আছেন যিনি দুইজনেরই প্রিয়। আপনার প্রাক্তন যদি আপনার জীবনে ফিরতে চান, তবে ওই বন্ধুর কাছে আপনার প্রসঙ্গ উত্থাপন করতে পারেন।

মাঝেমধ্যেই দেখা হওয়া: বন্ধুর বাসা, কর্মক্ষেত্র বা অন্যান্য যেসব জায়গায় আপনারা একসঙ্গে যেতেন, সেখানে কী মাঝেমধ্যেই প্রাক্তনের সঙ্গে দেখা হয়ে যাচ্ছে? যদি হয় তাহলে ব্যাপারটা নিয়ে ভাববার আছে। কারণ এগুলো সব সময় কাকতালীয় হওয়ার কথা নয়।

ক্ষমাপ্রার্থনা: সত্যিই যদি প্রাক্তন আপনার জীবনে ফিরতে চান তাহলে তিনি আপনার কাছে ক্ষমা প্রার্থনা করতে পারেন। এক সময় যাকে অনেক ভালোবেসেছিলেন সে ফিরে এসেছে বলে অবহেলা দেখাতে যাবেন না। বরং সবেদনশীল আচরণ করুন। এরপর সময় নিয়ে ভাবুন আসলেই তার সঙ্গে সম্পর্কটি এগিয়ে নেবেন কিনা।

আর হ্যাঁ, পুতুল হারিয়ে ফেলা মেয়েটি একসময় বুঝতে পেরেছিল, নতুন যে পুতুলটি সে পেয়েছে এটি আসলে তার হারিয়ে যাওয়া পুতুল নয়। ওই পুতুলের ভেতর ছোট্ট এবং মেয়েটিকে লেখা  শেষ চিঠিতে কাফকা লিখেছিলেন, ভালোবাসা যেখানে শেষ হয়, সেখান থেকে নতুন ভালোবাসা শুরু হতে পারে। সুতরাং পুরোনকে নতুন রূপে গ্রহণ করতে পারেন অথবা নতুনকে পুরোনের মতোই ভালোবাসতে পারেন। সিদ্ধান্ত শুধুই আপনার। মূল কথা আপনি ভালোবাসায় থাকুন, ভালো থাকুন।

ঢাকা/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়