ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

ত্বকের ক্ষতি না করে মেকআপ রিমুভ করার উপায়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১১, ২২ অক্টোবর ২০২৪   আপডেট: ১০:২৫, ২২ অক্টোবর ২০২৪
ত্বকের ক্ষতি না করে মেকআপ রিমুভ করার উপায়

ছবি: প্রতীকী

সৌন্দর্য বাড়িয়ে তুলতে মেকআপ ব্যবহার করা হয়। নির্দিষ্ট সময় পর মেকআপ তুলে না ফেললে ত্বকের স্থায়ী ক্ষতি হতে পারে। মেকআপ ত্বকের ছিদ্র বন্ধ করে দিতে পারে। এতে অক্সিজেন সরবরাহ কমে ত্বকের কোষের ক্ষতি হতে পারে। আবার মেকআপ ঠিকমতো দূর করতে  না পারলে সংক্রমণ হওয়ার আশঙ্কাও তৈরি হয়। তাই নির্দিষ্ট সময়ের পরে মেকআপ পরিষ্কার করা জরুরি। মেকআপ দূর করার জন্য প্রাকৃতিক রিমুভার হতে পারে সবচেয়ে ভালো উপায়। 

শসার রস: মেকআপ রিমুভ করা জন্য কচি শসা ভালো। এজন্য কচি শসা ভালোভাবে ব্লেন্ড করে তার রস মুখে লাগালে মেকআপ উঠবে। এই উপায়ে মেকআপ রিমুভ করে ত্বক ভালো রাখতে পারেন।

দুধ: মেকআপ তুলতে আধা কাপ দুধের সঙ্গে এক চামচ আমন্ড তেল মিশিয়ে মাস্ক তৈরি করে নিতে পারেন। এই মাস্ক দিয়ে মেকআপ তুলুন। দুধে থাকা ভিটামিন এ, ডি, বি১২, বি৬, বায়োটিন, পটাশিয়াম ও ক্যালশিয়াম ত্বক ভালো রাখতে সহায়তা করে। কারণ এতে থাকে প্রাকৃতিক ময়েশ্চারাইজার।

মধু: প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে মধু ভালো আবার অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ রয়েছে মধুর। এই উপাদান দিয়ে মেকআপ তুললে ত্বকের আর্দ্রতা ভালো থাকে। এ ছাড়া ত্বকে ব্রণ ও র‌্যাশের সমস্যা কম হয়। মেকআপ তুলতে ১ চা চামচ মধুর সঙ্গে ১ চা চামচ পানি ভালো করে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। তারপর এই মিশ্রণ মুখে মেখে ৫ থেকে ১০ মিনিট রেখে দিন। এ পর্যায়ে নরম কাপড় পরিষ্কার পানিতে ভিজিয়ে নিয়ে মেকআপ তুলে ফেলুন। তারপর পরিষ্কার পানি দিয়ে পুরো মুখ ধুয়ে ফেলুন।

নারকেল তেল: মেকআপ রিমুভ করে ত্বকের আদ্রতা ধরে রাখার জন্য নারকেল তেল ভালো। ১ চা চামচ নারকেল তেলের সঙ্গে ২ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে শুষ্ক ত্বকে মেখে রাখুন ২-৩ মিনিট। তারপর কুসুম গরম পানিতে নরম সুতির কাপড় ভিজিয়ে সেই কাপড় দিয়ে ত্বক আলতো করে ঘষে মেকআপ তুলে ফেলুন।

টমেটোর রস: ভিটামিন সি, পটাশিয়াম, ভিটামিন কে এবং ফোলেট সমৃদ্ধ সবজি টমেটো। এই সবজিতে রয়েছে লাইকোপেন, বিটা-ক্যারোটিন এবং ফাইবার। টমেটোর রস দিয়ে মেকআপ দূর করতে পারেন। এজন্য একটি বাটিতে পরিমাণমতো টমেটোর ক্বাথ এবং ১ চা চামচ মধু মিশিয়ে মাস্ক তৈরি করুন। এরপর এই মাস্ক ত্বকে মেখে ২০ মিনিট অপেক্ষা করুন। কুসুম গরম পানিতে নরম সুতি কাপড় ভিজিয়ে নিয়ে সেটি দিয়ে মুখ মুছে নিন।

ঢাকা/লিপি


সর্বশেষ

পাঠকপ্রিয়