ঢাকা     রোববার   ২৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১১ ১৪৩১

কয়দিন পর পর বিছানার চাদর পাল্টানো ভালো

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০১, ২৭ অক্টোবর ২০২৪   আপডেট: ০৯:২২, ২৭ অক্টোবর ২০২৪
কয়দিন পর পর বিছানার চাদর পাল্টানো ভালো

সপ্তাহে একবার বিছানার চাদর ধুয়ে ফেলা উচিত। ছবি: প্রতীকী

বিছানার চাদর পরিষ্কার দেখাচ্ছে মানেই সেটা জীবাণুমুক্ত নয়। বিছানার চাদর যদি জীবাণুমুক্ত না থাকে তাহলে ব্রণের সমস্যা দেখা দিতে পারে। ত্বকের কোষে ব্যাকটেরিয়া সংক্রমণ ঘটতে পারে। এ ছাড়া অনেক দিন পর্যন্ত বিছানার চাদর পরিষ্কার না করে ব্যবহার করলে ছত্রাকঘটিত সংক্রমণের ঝুঁকি বাড়ে। দেখা দিতে পারে খুশকির সমস্যা। আবার অতিরিক্ত খুশকির কারণে বাড়তে পারে চুল পড়ার প্রবণতা। নোংরা বিছানার চাদর ব্যবহার করলে অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে এবং ঘুমের মান কমে যেতে পারে।

নিউরোসাইটিস্ট ও নিদ্রা বিশেষজ্ঞ ডাক্তার লিন্ডসে ব্রাউনিংয়ের মতে, আমাদের আনুষাঙ্গিক জিনিসপত্রের মধ্যে বিছানার চাদর সবচেয়ে দ্রুত ময়লা হয়ে যায়।  এর কারণ সারাদিনের ক্লান্তি নিয়ে দিন শেষে বিছানার চাদরের ওপরই গা এলিয়ে দিতে হয়। ফলে চাদরে ধুলো, ময়লা, ঘাম লেগে দ্রুত ময়লা হয়।

বিশেষজ্ঞরা বলছেন,  সাত দিন পরে একবার বিছানার চাদর পরিষ্কার করে নেওয়া বা পাল্টানো স্বাস্থ্যকর অভ্যাস। 

আরো পড়ুন:

সপ্তাহে একবার: সাধারণত সপ্তাহে একবার বিছানার চাদর ধুয়ে ফেলা উচিত। বিশেষ করে যারা রাতে বেশি ঘামেন, নিজেদের সঙ্গী বা পোষ্যের সঙ্গে এক বিছানায় ঘুমান এবং  যাদের অ্যালার্জির সমস্যা আছে, তাদের উচিত প্রতি সপ্তাহে বিছানার চাদর ধুয়ে ফেলা। 

দুই সপ্তাহে একবার: যারা বিছানায় একা ঘুমান, রাতে খুব বেশি ঘামেন না এবং যাদের অ্যালার্জি নেই- তারা দুই সপ্তাহে কমপক্ষে একবার বিছানার চাদর ধুয়ে বা পাল্টে নিতে পারেন। সেক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্যকর অভ্যাস এবং পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। বাইরে থেকে ফিরেই বিছানায় শুয়ে পড়বেন না। বাইরে থেকে ঘরে ফিরে গোসল করে অথবা বাইরের কাপড় বদলে তারপর বিছানায় বসতে হবে। এতে সহজে ময়লা হবে না বিছানার চাদর। গ্রীষ্মকালে কোনোভাবেই দুই সপ্তাহের বেশি বিছানার চাদর না ধুয়ে ব্যবহার করবেন না। এই সময় যেকারও ঘামের প্রবণতা বেশি থাকে। 

মাসে একবার: শীতকালে যেহেতু তাপমাত্রা কম থাকে, তাই এ সময় ঘামও কম তৈরি হয়। শীতকালে চাইলে মাসে এক বার বিছানার চাদর ধোয়া যেতে পারে। এ ছাড়া একা একটি বিছানায় ঘুমালে অ্যালার্জি না থাকলে, রাতে না ঘামলে, পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখলে মাসে একবার বিছানার চাদর ধুয়ে নিতে পারেন।

বিছানার চাদর ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে বাঁচাতে ঘুমাতে যাওয়ার ঠিক আগে-আগে শরীরে ক্রিম মাখবেন না। মেকআপ না উঠিয়ে চাদরে শোবেন না এবং বিছানায় বসে খাবার খাবেন না। অপরিষ্কার বিছানার চাদরে ঘুমালে বিছানায় জমা হওয়া মৃত কোষ, ঘাম ও ব্যাকটেরিয়ার প্রভাবে নানা রোগ হতে পারে। তাই সবচেয়ে ভালো উপায় হলো, প্রতি সপ্তাহে বিছানার চাদর পরিষ্কার করে নেওয়া অথবা পাল্টে নেওয়া।

ঢাকা/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়