ঢাকা, বুধবার, ১৮ চৈত্র ১৪২৬, ০১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

সিলেটে একুশের আলোকে নাট্য প্রদর্শনীর পর্দা নামলো

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৮ ৫:২৮:৩২ এএম     ||     আপডেট: ২০২০-০২-১৮ ৫:২৮:৩২ এএম

নাট্য পরিষদ সিলেটের আয়োজনে একুশের আলোকে নাট্য প্রদর্শনীতে দর্শকদের ব্যাপক সাড়া মিলেছে।

সোমবার প্রদর্শনীর শেষ দিনে মঞ্চস্থ হয় সেলিম আল দীন রচিত ‘বাসন’ নাটকটি। উজ্জল দাসের পুনঃ নির্দেশনায় এ নাটকটি মঞ্চস্থ করে সিলেটের নান্দিক নাট্যদল। কবি নজরুল অডিটোরিয়ামে নাটকের প্রদর্শনীতে দর্শকের উপস্থিতিও ছিল বেশ।

মহান ভাষার মাস উপলক্ষে ‘একুশে মিছিল, একুশে হাঁটা, একুশ মানে না পথের কাঁটা’এ স্লোগানে পহেলা ফেব্রুয়ারি থেকে ১৭ দিনব্যাপী এ প্রদর্শনী শুরু হয়েছিল। সোমবার রাতে নাটক মঞ্চস্থ হওয়ার পাশাপাশি জমকালো আয়োজন আর  স্মারকগ্রন্থ উন্মোচনের মধ্য দিয়ে প্রদর্শনীর পর্দা নেমেছে। এ অনুষ্ঠানে নাট্য প্রদর্শনীতে অংশগ্রহণকারী নাট্যদলের প্রতিটি নাটকের নির্দেশককে উত্তরীয় তুলে দেওয়াও হয়েছে।

সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশুর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম বলেন, ‘মানুষকে জাগ্রত করতে এবং সমাজকে সচেতন করতে প্রয়োজন মুক্ত সংস্কৃতি চর্চার। একটি মানবিক বাংলাদেশের জন্য নাট্য ও সংস্কৃতি চর্চার বিকল্প নেই। নাটকের মধ্য দিয়ে অতি সহজেই মানুষের কাছে সমাজ জীবনের চিত্র ও ঐতিহাসিক ঘটনাবলী তুলে ধরা সম্ভব।’

এ প্রদর্শনীতে সিলেটের ১৬টি নাট্যদল নাটক মঞ্চস্থ করে। নাট্য প্রদর্শনীতে সহযোগিতা করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, সিলেট সিটি কর্পোরেশন ও সিলেট জেলা পরিষদ।


সিলেট/ আব্দুল্লাহ আল নোমান/নাসিম