ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

ন্যাশনাল জিওগ্রাফিক সাময়িকীতে নাসিমের ছবি

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৪, ৩ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ০৯:০৭, ৪ সেপ্টেম্বর ২০২৪
ন্যাশনাল জিওগ্রাফিক সাময়িকীতে নাসিমের ছবি

ন্যাশনাল জিওগ্রাফিক সাময়িকীতে ব্যবহৃত সেই ছবিটি

বিশ্বখ্যাত সাময়িকী ন্যাশনাল জিওগ্রাফিক পৃথিবীর নানান প্রান্ত থেকে প্রাণ-প্রতিবেশ, বন্য প্রাণি, বিজ্ঞান, সমুদ্র থেকে শুরু করে অভিযান, মহাকাশ, ভ্রমণসহ নানা বিষয়ে শ্বাসরুদ্ধকর ছবি প্রকাশ করে নিয়মিত।

এই সাময়িকীর সেপ্টেম্বর, ২০২৪ সংখ্যায় দুইপাতা জুড়ে ব্যবহার করা হয়েছে বাংলাদেশি আলোকচিত্রী মোস্তাফিজুর রহমান নাসিমের তোলা একটি ছবি।

পেশাদার সাংবাদিক হিসেবে প্রায় ১২ বছরের বেশি সময় ধরে নিউজরুমে কাজ করেন নাসিম। কাজের অবসরে ফটোগ্রাফি শুরু করেছেন বছর তিনেক হলো। এই স্বল্প সময়ে ফটোগ্রাফিতে নানান বিদেশি এজেন্সিতে নিয়মিত ছবি প্রকাশ হলেও চলতি সেপ্টেম্বর তার জন্য বিশেষ বার্তা নিয়ে আসে ১৩১ বছরের পুরোনো সাময়িকী ন্যাশনাল জিওগ্রাফিক।

ন্যাশনাল জিওগ্রাফিক ওয়াশিংটন ডিসি থেকে জুন মাসের শুরুতে প্রথম যোগাযোগ করে নাসিমের সাথে। পরবর্তীতে ফাইলসহ নানান অনুসন্ধান প্রক্রিয়ার পর চূড়ান্তভাবে ছবিটি বাংলাদেশ থেকে নির্ধারিত হয় সেপ্টেম্বর ইস্যুর জন্য। দীর্ঘ অনুসন্ধানের এই প্রক্রিয়ায় ন্যাশনাল জিওগ্রাফিক কর্তৃপক্ষের প্রায় ৪০টির অধিক মেইলের যথাযথ উত্তর দিতে হয়েছে। ছবিটি অনলাইন ও প্রিন্ট ভার্সনের পাওয়া যাচ্ছে।

সাংবাদিক ও আলোকচিত্রী মোস্তাফিজুর রহমান নাসিম

খোঁজ নিয়ে জানা যায়, মর্যাদাপূর্ণ বা প্রেস্টিজিয়াস এই আন্তর্জাতিক সাময়িকীতে ছবি প্রকাশ পাওয়া যেকোনো আলোকচিত্রীর জন্য বিশেষ সম্মানের।নাসিমের ছবিটি বাংলাদেশের রাজধানী বুড়িগঙ্গা নদীর সদরঘাট এলাকা থেকে ড্রোনের মাধ্যমে তোলা। নদীমাতৃক বাংলাদেশের অসংখ্য নদী থাকলেও ঈদসহ নানান উৎসবে হাজার হাজার মানুষ দক্ষিণাঞ্চলে গ্রামের উদ্দেশ্যে ছোটেন। শতশত লঞ্চে যাত্রীরা লঞ্চের ভেতরে জায়গা না পেয়ে ছাদের ওপরে চাদর পেতে দীর্ঘ যাত্রার প্রস্তুতি নেন। সব বিভেদভুলে যাত্রীরা গল্পগুজবে ১০-১২ ঘণ্টার যাত্রা করেন এসব লঞ্চের ডেকে। এমন অভাবনীয় দৃশ্য শুধুমাত্র বাংলাদেশেই দেখা যায়।

ছবিটির জন্য সম্মানী হিসেবে ন্যাশনাল জিওগ্রাফিক সাময়িকী থেকে প্রায় এক লাখ টাকা দেওয়া হবে নাসিমকে।

সৌখিন আলোকচিত্রী নাসিম ইংরেজি সাহিত্যে পড়াশোনা শেষ করে সাংবাদিকতা শুরু করেন ২০১২ সালে বাংলানিউজের ইংরেজি ডেস্কে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ থেকে মাস্টার্স ডিগ্রি নেন। বর্তমানে তিনি রাইজিংবিডিতে সিনিয়ন নিউজরুম এডিটর হিসেবে কর্মরত। 

শখের বশে তোলা ছবির মাধ্যমের দেশ আর নিজেকে তুলে ধরতে পারার বিষয়টি তাকে বেশ আনন্দিত করেছে বলে জানান নাসিম। এর আগেও নাসিম একই ছবির জন্য দ্যা ন্যাচার কনজারভেন্সি (টি এন সি) ২০২৩ সালে অনারেবল মেনশন অ্যাওয়ার্ড পেয়েছিলেন।

//সনি


সর্বশেষ

পাঠকপ্রিয়