ঢাকা     বুধবার   ২৩ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৭ ১৪৩১

তরুণ লেখকদের বই প্রকাশে ‘এডিটর পেজ’র ওয়ার্কশপ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ২৩ অক্টোবর ২০২৪  
তরুণ লেখকদের বই প্রকাশে ‘এডিটর পেজ’র ওয়ার্কশপ

বহু কাল আগে ‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’ শিরোনামে কথাসাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় যে উপদেশগুলো লিখে গেছেন তা অবিস্মরণীয়। তারপরও সাহিত্যচর্চা করে নবীন যারা নাম-যশ-খ্যাতি অর্জন করতে চান তারা সঠিক দিক নির্দেশনার অভাব বোধ করেন। অনেকে এক পর্যায়ে হতাশ হয়ে সাহিত্যচর্চা ছেড়ে দেন এমন উদাহরণও কম নয়। সেই খামতি মেটাতে উদ্যোগ নিয়েছে ‘এডিটরস পেজ’। তারা বাংলাদেশে সৃজনশীল প্রকাশনায় পেশাদারিত্ব সৃষ্টির লক্ষ্য নিয়ে কাজ করছে। এ পরিপ্রেক্ষিতে তারা ‘বই প্রকাশের এ টু জেড’ শীর্ষক একটি ওয়ার্কশপের আয়োজন করেছে। 

লেখালেখিতে যারা নতুন, যারা ভালোবেসে সাহিত্যভুবনে আসতে চান তাদের জন্যই মূলত এই আয়োজন। অনলাইনভিত্তিক এই দিকনির্দেশনামূলক আয়োজনে মূল প্রশিক্ষক হিসেবে থাকবেন ভাষাচিত্রের প্রধান সম্পাদক ও প্রকাশক খন্দকার সোহেল এবং কলকাতার প্রকাশনা প্রতিষ্ঠান অভিযান বুক পাবলিশার্স-এর প্রকাশক মারুফ হোসেন। প্রশিক্ষক হিসেবে আরও থাকবেন লেখক, সাংবাদিক গিয়াস আহমেদ; লেখক ড. শাহাদৎ রুমন এবং লেখক, সম্পাদক হোসেন শহীদ মজনু।

অনলাইনে এই প্রশিক্ষণ চলবে ২৫ থেকে ২৬ অক্টোবর। সম: রাত ৯টা থেকে ১১টা। রেজিস্ট্রেশন ফি ১৯৯ টাকা। 01930879794 এই নাম্বারে বিকাশ করে ফি জমা দেয়া যাবে। 

ওয়ার্কশপে লেখকের প্রস্তুতি লেখার প্রস্তুতি, বই প্রকাশের উদ্দেশ্য, পাঠক শ্রেণি নির্বাচন, বইয়ের বিষয় নির্বাচন; লেখা থেকে পাণ্ডুলিপি তৈরি; বই প্রকাশের প্রস্তুতি অর্থাৎ বইয়ের নামকরণ, প্রকাশনা প্ল্যাটফর্ম, সেলফ পাবলিশিং, ট্র্যাডিশনাল পাবলিশিং; প্রচ্ছদ, বুক ডিজাইন, কপিরাইট, রয়্যালিটি থেকে শুরু করে বইয়ের প্রমোশনাল প্ল্যান, বিক্রি ও বিপণন নিয়েও আলাদা সেশন থাকবে বলে আয়োজক সূত্র থেকে জানা গেছে।

তারা//


সর্বশেষ

পাঠকপ্রিয়