ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বাইকে যিনি ২৪ ঘণ্টায় অতিক্রম করেছেন ৪ হাজার কিলোমিটার

মটো কর্নার ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ২৮ মে ২০২৪   আপডেট: ১৪:৩৪, ২৮ মে ২০২৪
বাইকে যিনি ২৪ ঘণ্টায় অতিক্রম করেছেন ৪ হাজার কিলোমিটার

আপনাকে যদি প্রশ্ন করা হয় মোটরসাইকেলে ২৪ ঘণ্টায় কত কিলোমিটার পথ যাওয়া সক্ষম? আপনি হয়তো বলতে পারেন, এক হাজার কিলোমিটার কিংবা সর্বোচ্চ দুই হাজার কিলোমিটার। তবে পাঁচবারের এনডুরো ওয়ার্ল্ড চ্যাম্পিয়ান ইভান সারভান্তেসের ভাষ্য ভিন্ন। কারণ তিনি নিজেই ২৪ ঘণ্টায় পাড়ি দিয়েছেন চার হাজার ১২ কিলোমিটার!

২০২৩ সালে ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি দূরত্ব অতিক্রম করে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখিয়েছেন ইভান। এবার আসুন তার রেকর্ডের গল্পটুকু জেনে নেই।

আগেই বলেছি ইভান পাঁচবারের এনডুরো ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন। শুধু তাই নয়, তিনি ২১বার স্প্যানিশ এনডুরো চ্যাম্পিয়ন এবং পাঁচবারের স্প্যানিশ মটোক্রস চ্যাম্পিয়ন। ২০২১ সালের জুলাইয়ে তাকে বিশ্বখ্যাত মোটরসাইকেল নির্মাতা ট্রায়াম্ফের নতুন অফ-রোড অ্যাম্বাসেডর ঘোষণা করা হয়। এরপরই তার মাথায় চেপে বসে ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি দূরত্ব অতিক্রম করে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখানোর ভাবনা।

ইভান তার এই যাত্রার জন্য ব্যবহার করেছিলেন ট্রায়াম্ফের টাইগার ১২০০ জিটি এক্সপ্লোরার বাইকটি। এটি কিন্তু কোনো রেইস বাইক নয়, বরং ট্যুর বাইক। ইভানের এই বাইকটি বেছে নেওয়ার পেছনে কারণ ছিল দীর্ঘযাত্রায় আরামে রাইড করার বিষয়টি মাথায় রেখে। শক্তিশালী ইঞ্জিনের এই বাইকটি রাইডিংয়ের সময় আরামের ক্ষেত্রে আসলেই অসাধারণ।

ইভানের আগে ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি দূরত্ব অতিক্রম করার রেকর্ডটি গড়েছিলেন যুক্তরাষ্ট্রের নাগরিক কার্ল রিস। তিনি ২০১৭ সালের ২৬ ফেব্রুয়ারি ২৪ ঘণ্টায় তিন হাজার ৪০৬ কিলোমিটার পাড়ি দিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম ওঠান।

কার্ল রিসের রেকর্ডটি ভাঙতে ইভান তার ট্রায়াম্ফের টাইগার ১২০০ র‌্যালি প্রো দিয়ে দীর্ঘদিন একটানা বাইক চালানোর অনুশীলন করেন। এই সময়টাতে তিনি পুষ্টি ও ঘুমের বিষয়ে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যান্ড্রু বাগশোর পরামর্শ মেনে চলতে শুরু করেন।

২০২৩ সালের ২৯ এপ্রিল। ট্রায়াম্ফের টাইগার ১২০০ জিটি এক্সপ্লোরার বাইক নিয়ে ইতালির নার্দো টেকনিক্যাল সেন্টারে হাজির হন ইভান। তার সঙ্গে এসময় ছিলেন গিনেজের কর্মকর্তারা। সকালে নার্দো টেকনিক্যাল সেন্টারে বাইক রাইড শুরু করেন ইভান। নির্ধারিত সময়ের পাঁচ ঘণ্টা বাকী থাকতেই কার্ল রিসের রেকর্ড ছুঁয়ে ফেলেন তিনি। তবে রেকর্ড ভেঙেই ক্ষান্ত হননি ইভান। 

হাতে যেহেতু সময় আছেই, সেহেতু ২৪ ঘণ্টায় বেশি দূরত্বের পথ অতিক্রম চ্যালেঞ্জের জন্য একটি নতুন মানদণ্ড নির্ধারণ করেন ইভান। পরবর্তী পাঁচ ঘণ্টায় তিনি আরও ৬০৬ কিলোমিটার বাইক রাইড করেন। ২৪ ঘণ্টা পূর্ণ হওয়ার অল্প কয়েক মিনিট আগেই চার হাজার ১২ দশমিক ৫৩ কিলোমিটার রাইড শেষ করেন ইভান। অর্থাৎ তিনি লন্ডন থেকে গিজার গ্রেট পিরামিড পর্যন্ত দূরত্ব পাড়ি দিয়েছেন মাত্র এক দিনে। পুরো এই সময়টাতে ইভানের বাইকের গড় গতি ছিল ঘণ্টায় ১৬৭ দশমিক ১৮ কিলোমিটার।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়