ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

অবশেষে লঞ্চ হয়ে গেল বিশ্বের প্রথম সিএনজি মোটরসাইকেল

মটো কর্নার ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ৫ জুলাই ২০২৪   আপডেট: ১৯:৫৬, ৫ জুলাই ২০২৪

অবশেষে ভারতে লঞ্চ হয়ে গেল বিশ্বের প্রথম সিএনজি চালিত মোটরসাইকেল। শুক্রবার নতুন মোটরসাইকেলের উপর থেকে পর্দা সরাল বাজাজ। বাইকটির নাম রাখা হয়েছে ফ্রিডম ১২৫। 

ভারতের বাজারে বাইকটির দাম ঘোষণা করা হয়েছে ৯৫ হাজার রুপি। বাইকের সিটের নীচে রয়েছে সিএনজি সিলিন্ডার। এতে ফুয়েল ট্যাংকও পাওয়া যাবে। 

১২৫ সিসির বাইকটিতে ফিচার্স রয়েছে ঠাসা। সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনের বাইকটি পেট্রল এবং সিএনজি দুই জ্বালানিতেই চালানো যাবে। বাইকটি সর্বোচ্চ ৯ দশমিক ৫ হর্সপাওয়ার এবং ৯ দশমিক ৭ এনএম টর্ক তৈরি করতে পারে। বাইকটিতে রয়েছে এলইডি লাইটিং, রিভার্স এলইডি ফিচার, ডিজিটাল মিটার এবং ব্লুটুথ কানেক্টিভিটি। ব্রেকিংয়ের ক্ষেত্রে বাইকে ডিস্ক ও ড্রাম দু’ধরনের বিকল্পই রয়েছে। 

বাজাজের দাবি অনুযায়ী, এই মোটরসাইকেলটি প্রতি কেজি সিএনজিতে ২১৩ কিলোমিটার মাইলেজ পাওয়া যাবে। মোটরসাইকেলের সিটের উচ্চতা ৭৮৫ মিলিমিটার। এতে যে সিএনজি ট্যাংক রয়েছে তার ক্যাপাসিটি ২ কেজি। এছাড়া পেট্রল ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ২ লিটার। সিএনজি এবং পেট্রল মিলিয়ে ৩৩০ কিলোমিটার মাইলেজ দেবে বাজাজ ফ্রিডম। বাইকটিতে রয়েছে একটি সুইচ বাটন থাকবে, যা দিয়ে পেট্রল থেকে সিএনজিতে চালানো যাবে এটি।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়