ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মুজিববর্ষে দেওয়া হবে বঙ্গবন্ধু যুবঋণ

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৯, ১৭ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুজিববর্ষে দেওয়া হবে বঙ্গবন্ধু যুবঋণ

মুজিববর্ষ উপলক্ষে দুই লাখ প্রশিক্ষিত যুবকদের ‘বঙ্গবন্ধু যুবঋণ’ দেওয়া হবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

সোমবার (১৬ মার্চ) সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে যুব উন্নয়ন অধিদপ্তর ও কর্মসংস্থান ব্যাংকের মধ্যে এক সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত হয়।

যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আখতারুজ্জামান খান কবির এবং কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. তাজুল ইসলাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন। এছাড়া, অনুষ্ঠানে মন্ত্রণালয় ও অধিদপ্তরের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যুব ও ক্রীড়ামন্ত্রী বলেন, ‘মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে ও প্রশিক্ষিত যুবসমাজের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বঙ্গবন্ধু যুবঋণ চালু করা হয়েছে। দেশের মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ যুব শক্তিকে কাজে লাগিয়ে দেশের বেকারত্ব কমানো সম্ভব। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখার লক্ষ্যে স্বল্পসুদে যুবকদের ঋণ দেওয়া হবে। মুজিববর্ষে এ ঋণ কর্মসূচির আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত মোট ২ লাখ (২০২০ সালে ১ লাখ এবং ২০২১ সালে ১ লাখ) বেকার যুবকদের স্বল্প সুদে ও সহজ শর্তে জামানতবিহীন ঋণ দেওয়ার মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।’

তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধু যুবঋণ’ নীতিমালা অনুযায়ী যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষিত যুবকদের  যোগ্য উদ্যোক্তার অগ্রাধিকার ভিত্তিতে ঋণ দেওয়া হবে। এ ঋণের পরিমাণ হবে ন্যূনতম ২০ হাজার টাকা থেকে ৫ লাখ টাকা। ঋণ পরিশোধের মেয়াদ সর্বোচ্চ পাঁচ বছর।’


ঢাকা/আসাদ/জেনিস

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়