ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জয়াবর্ধনের পরামর্শে ইয়াসিরের ব্যাটিং মানসিকতার পরিবর্তন

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-১২-২২ ৮:১৭:৫১ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২২ ৯:২২:৩৬ পিএম
জয়াবর্ধনের পরামর্শে ইয়াসিরের ব্যাটিং মানসিকতার পরিবর্তন
ইয়াসির আলী। ছবি: জনি সোম
Walton E-plaza

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে : ‘সেঞ্চুরিটি আমার কাছে বিশেষ কিছু। বিপিএলে একটি ম্যাচ না পাওয়া ছিল হতাশার। আমি কিছু একটা করতে পারি কিংবা আই এম সামথিং; এটা প্রমাণের জন্য আমার একটা বড় ইনিংস খেলার দরকার ছিল। তাই আজকের সেঞ্চুরিটি আমার কাছে বিশেষ কিছু’ -রাইজিংবিডির সঙ্গে আলাপকালে কথাগুলো বলছিলেন চট্টগ্রাম বিভাগের সেঞ্চুরিয়ান ইয়াসির আলী চৌধুরী রাব্বী।

ডানহাতি এই ব্যাটসম্যান শুক্রবার প্রথম শ্রেণির ক্রিকেটে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিলেট বিভাগের বিপক্ষে তৃতীয় দিনে অপরাজিত ১০২ রানের দারুণ ইনিংস খেলেন ইয়াসির। প্রথম ইনিংসেও সেঞ্চুরির সুযোগ ছিল তার। কিন্তু সতীর্থের অভাবে হয়নি। ৮১ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে যখন সাজঘরে ফেরেন, তখন তার চোখে-মুখে হতাশা আর কষ্টের প্রতিচ্ছবি। কন্ঠেও একই সুর, ‘হতাশ তো অবশ্যই ছিলাম। কারণ সেঞ্চুরি তো একটা মাইলফলক।’

বিপিএলের আগে আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ‘এ’ দলের হয়ে খেলেছিলেন ইয়াসির। সেখানে শেষ একদিনের ম্যাচে ১০২ রানের ইনিংস খেলেছিলেন। এর আগে ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগের এক রাউন্ডে ৯৪ রান করেছিলেন রাজশাহীর বিপক্ষে। রঙিন পোশাকে সেঞ্চুরি করলেও সাদা পোশাকে সেঞ্চুরি হাতছাড়া হওয়ায় কিছুটা আক্ষেপ ছিল। আজ সেঞ্চুরি করে সেই আক্ষেপ দূর করেছেন।



তবে এজন্য পাল্টাতে হয়েছে ব্যাটিং টেকনিক ও মানসিকতা। বিপিএল চলাকালীন সময়ে এ দুটো জিনিস নিয়ে কাজ করেছেন ইয়াসির। খুলনা টাইটান্সের কোচ মাহেলা জয়াবর্ধনের ক্লাসে বারবার বসেছেন ইয়াসির। কীভাবে টেকনিক ভালো করা যায়, কীভাবে পরিস্থিতি সামলে ব্যাটিং করা যায়; সেগুলো নিয়ে শ্রীলঙ্কান গ্রেট জয়াবর্ধনের সঙ্গে কাজ করেছেন। তাতেই বদলেছে ইয়াসিরের ব্যাটিং।

চট্টগ্রামের এ ক্রিকেটার বলেন, ‘ব্যাটিং টেননিক নিয়ে কিছুটা কাজ করেছি। ব্যাটিং পরিস্থিতিতে কীভাবে খেলা লাগবে, সেটা আয়ত্ব করেছি। ব্যাটিং মানিসকতা নিয়ে কাজ করেছি। কোন পরিস্থিতিতে কীভাবে ব্যাটিং করা উচিত, সেটা বোঝার চেষ্টা করেছি। মাহেলার সাথে মেন্টর হিসেবে ছিলেন হাবিবুল বাশার সুমন। উনার থেকেও টিপস নিয়েছি। বিপিএল না খেললেও অনেক কিছু শিখতে পেরেছি।’



নিজেকে ‘বুস্টআপ’ করার জন্য এমন সেঞ্চুরির প্রয়োজন ছিল ইয়াসিরের। তার বিশ্বাস সামনেও একই পারফরম্যান্স দলের হয়ে করে যেতে পারবেন দীর্ঘদিন।



রাইজিংবিডি/সিলেট/ ২২ ডিসেম্বর ২০১৭/ইয়াসিন/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge