ঢাকা, বুধবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জলবায়ু পরিবর্তন ভাগ্যলিপি হয়ে গেছে : মেনন

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-১৬ ১:১৫:১৬ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১৬ ১:১৫:১৬ পিএম
ছবি : শাহীন ভূঁইয়া

নিজস্ব প্রতিবেদক : সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বাংলাদেশের জলবায়ু খুবই দ্রুত পরিবর্তন হচ্ছে। এর ফলে উষ্ণতা এমন বেড়েছে যা বলার মতো  নয়। এখন বলতে গেলে জলবায়ু পরিবর্তন ভাগ্যলিপি হয়ে গেছে।

তবে এর জন্য বাংলাদেশ কিন্তু দায়ী নয়। দায়ী বড় বড় দেশ। আর জলবায়ু পরিবর্তনের কারণে আগামী ২০৫০ সালের মধ্যে দেশের দক্ষিণাঞ্চল ডুবে যাবার সম্ভাবনা রয়েছে বলেও জানান মন্ত্রী।

মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন আয়োজিত জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং খাদ্য সার্বভৌমত্ব এর চ্যালেঞ্জ শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন তিনি।

রাশেদ খান মেনন বলেন, জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলায় এই সরকারের কোনো বিকল্প নেই। কারণ এই সরকার জলবায়ু নিয়ন্ত্রণে অনেক পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশই প্রথম যা কোনো দেশ বা সংস্থার সাহায্য ছাড়া জলবায়ু ট্রাস্ট গঠন করেছে।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, আমি অনুরোধ করবো সামনে জাতীয় নির্বাচন, তাই দেশের সকল রাজনৈতিক দল যেন তাদের নির্বাচনী ইশতেহারে জলবায়ু নিয়ন্ত্রণে যে কাজ করবে তা যেন উল্লেখ করে এবং নির্বাচিত হলে তা বাস্তবায়নে কাজ করে। কারণ আমাদের বর্তমান নিয়ে ভাবলেই হবে না, নতুন প্রজন্মের জন্য ভাবতে হবে।

সেমিনারে বেশ কয়েকটি সুপারিশ তুলে ধরা হয়। এর মধ্যে গুরুত্বপূর্ণ হলো-কৃষিকে ডব্লিউটিও এর আওতার বাইরে রাখা, ঝুঁকিপূর্ণ এলাকায় দরিদ্র পরিবারসমূহকে তাদের ভিটে-মাটি উচু করার জন্য সহযোগিতা প্রদান, নদী-খাল, চ্যনেলগুলোকে দখলমুক্ত রাখা।




রাইজিংবিডি/ঢাকা/১৬ অক্টোবর ২০১৮/নাসির/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন