ঢাকা, মঙ্গলবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশে বিনিয়োগ করতে জাপানিদের প্রতি আহ্বান

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-১১ ১০:০০:৫২ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১১ ১০:০০:৫২ পিএম
বাংলাদেশে বিনিয়োগ করতে জাপানিদের প্রতি আহ্বান
Voice Control HD Smart LED

আব্দুল্লাহ আল মামুন, টোকিও (জাপান) থেকে : বাংলাদেশকে ব্যবসা ও বিনিয়োগের উত্তম গন্তব্য আখ্যা দিয়ে এ দেশে বিনিয়োগ করতে জাপানের উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

মঙ্গলবার জাপানের নাগোয়া শহরে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা ও ব্যবসা-বাণিজ্যের সুযোগ বিষয়ে এক সেমিনারে তিনি এ আহ্বান জানান।

নাগোয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ কার্যালয়ে এ সেমিনার সম্মিলিতভাবে আয়োজন করে জাপানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস, নাগোয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, নাগোয়া সিটি অফিস এবং জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো)।

সেমিনার আয়োজনে সহযোগিতা করে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা), ইউনাইটেড নেশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন এবং জাপান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। সেমিনারে নাগোয়ার প্রায় ৮০ জন ব্যবসায়ী অংশ নেন।

জাপানের চতুর্থ বৃহত্তম শহর ও অটোমোবাইল হাব নাগোয়ার ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ ও সুযোগ-সুবিধাসমূহ অবহিত করার লক্ষ্য নিয়ে এ সেমিনার আয়োজন করা হয়। সেমিনারে অতিথি ও অংশগ্রহণকারীদের স্বাগত জানান নাগোয়া শহরের মেয়র তাকাশি কাওয়ামুরা।

 



অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। গত এক দশকে বাংলাদেশের প্রতিটি খাতের রূপান্তর বিশ্লেষণ করে দেশের সামগ্রিক আর্থ-সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন সম্পর্কে বিশদ বর্ণনা করেন রাষ্ট্রদূত।

তিনি বাংলাদেশের শিল্পোন্নয়নের মূল উপাদানসহ সরকারের ‘রূপকল্প-২০২১’ ও ‘রূপকল্প-২০৪১’ এবং তা অর্জনে সরকার গৃহীত পরিকল্পনাসমুহ জাপানি বিনিয়োগকারীদের সামনে তুলে ধরেন। বাংলাদেশের নারীর অগ্রযাত্রা এবং অর্থনীতিক উন্নয়নে নারীর অংশগ্রহণ ও অবদানের কথাও গর্বের সাথে উপস্থাপন করেন রাষ্ট্রদূত। জাপান ও বাংলাদেশের মধ্যকার বিদ্যমান চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করেন তিনি। এ সময় বাংলাদেশে চলমান বড় বড় প্রকল্পগুলোয় সহযোগিতা করায় তিনি জাপান সরকারকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন নাগোয়ায় বাংলাদেশের কনসাল হিসাকাজু মিজুতানি। বাংলাদেশের অর্থনৈতিক গতিধারা নিয়ে উপস্থাপনা করেন জাইকার প্রতিনিধি মাসুমি ওকামোতো। বাংলাদেশে ব্যবসার পরিবেশ, সুবিধা-অসুবিধা ও বিনিয়োগে করণীয় নিয়ে বিশদ আলোচনা করেন জেট্রো ঢাকার প্রতিনিধি তাইকি কোগা। এছাড়া, বাংলাদেশে ব্যবসার অভিজ্ঞতা বর্ণনা করেন সুমিতমো করপোরেশনের সুতোমু হাসিমতো। বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের নতুন কারখানা স্থাপন ও ব্যবস্থাপনা এবং বাজার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন কোম্পানির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কাজুয়া হাসি।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় সেমিনারে। শেষে প্রশ্ন উত্তর পর্ব এবং নেটওয়ার্কিং সেশন হয়।



রাইজিংবিডি/টোকিও/১১ ডিসেম্বর ২০১৮/মামুন/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge