ঢাকা, শুক্রবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সদরঘাটে ঘরমুখী মানুষের ভিড়

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-০৪ ২:২৬:২৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-০৪ ২:২৬:২৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঢাকা ছাড়ছেন লোকজন। ঈদের আগের দিন সকালেও সদরঘাটে ঘরমুখী মানুষের উপচে পড়া ভিড় দেখা গেছে।

তবে দুপুরের পর ভিড় কিছুটা কমেছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কর্মকর্তারা জানান, যাত্রীরা গন্তব্যে যাওয়ার জন্য সকাল থেকে বৃষ্টিতে ভিজে সদরঘাটে এসেছেন। এখন একটু চাপটা কমেছে। তবে বিকেল নাগাদ এই চাপ আবার বাড়বে।

এ বিষয়ে বিআইডব্লিউটিএর উপ-পরিচালক (বন্দর ও পরিবহন) মিজানুর রহমান বলেন, সকাল থেকে দুপুর পর্যন্ত ৬২টি লঞ্চ সদরঘাট ছেড়ে গেছে। অনেক লঞ্চ গন্তব্যে যাত্রীদের পৌঁছে দিয়ে আবার ঘাটে এসে পৌঁছেছে। বিকেলের মধ্যে আরো লঞ্চ ঘাটে এসে ভিড়বে। আশা করছি, আজ প্রায় ৫ লাখ যাত্রী সদরঘাট থেকে নদীপথে ঢাকা ছাড়বেন।

সদরঘাটে দেখা যায়, ঘাটে থাকা বেশ কয়েকটি লঞ্চের ডেক যাত্রীতে প্রায় পূর্ণ হয়েছে। এছাড়া, টার্মিনাল ছেড়ে যাওয়া হুলারহাট, পিরোজপুর, ভান্ডারিয়া, শরীয়তপুর, বরগুনা, ভোলা, চরফ্যাশন, দুমকি, আমতলীসহ বেশ কয়েকটি রুটের বেশিরভাগ লঞ্চ ছিল যাত্রীতে ঠাসা। লঞ্চে যাত্রীপূর্ণ হয়ে গেলেই নির্ধারিত সময় পর্যন্ত অপেক্ষা না করে ঘাট ছাড়ার নির্দেশনা দিচ্ছে কর্তৃপক্ষ।

 



যাত্রীদের নিরাপত্তায় টার্মিনাল ও পন্টুনে টহল দিচ্ছে নৌ পুলিশ, র‍্যাব, কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। রয়েছে ফায়ার সার্ভিসের সদস্যরাও। মূল টার্মিনালের ভিআইপি গেটের ডান পাশে খোলা হয়েছে লস্ট অ্যান্ড ফাউন্ড সেন্টার।

এদিকে, ভিড় ঠেলে লঞ্চে উঠতে গিয়ে টার্মিনাল পানিতে পড়ে যান এক বৃদ্ধা। ফায়ার সার্ভিসের সহযোগিতায় তাকে ওপরে ওঠানো হয়। পানিতে পরে যাওয়া ওই বৃদ্ধার নাম আছমা বেগম (৭২)। তার বাড়ি ভোলার চরফ্যাশন থানার উসমানগঞ্জ এলাকায়।

বিআইডব্লিউটিএর তথ্য অনুযায়ী, সদরঘাট থেকে দেশের বিভিন্ন স্থানে ৪৩টি রুটে লঞ্চ চলাচল করে। ঈদের সময় ৩০ থেকে ৩৫ লাখ লোক সদরঘাট দিয়ে নদীপথে গ্রামের বাড়িতে যান।



রাইজিংবিডি/ঢাকা/৪ জুন ২০১৯/নাসির/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন