ঢাকা, মঙ্গলবার, ৪ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘সংস্কার হবে ব্রিটিশ আমলের ভূমি আইন’

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-০৮ ৬:২৩:১৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৩ ১১:৫৬:২৯ এএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : ব্রিটিশ আমলের ভূমি আইন সংস্কার করা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

মঙ্গলবার রাজধানীর কাঁটাবনে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে ১১তম বেসিক ভূমি ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, ব্রিটিশ আমলের ভূমি বিষয়ক আইন পর্যায়ক্রমে যুগোপযোগী করার উদ্যোগ নেয়া হচ্ছে। নতুন আইন তৈরির পাশাপাশি পুরনো আইন সংস্কার করার মাধ্যমে ভূমি সেবা আরও গতিশীল করার উদ্দেশ্যে এ কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারী নবনিযুক্ত সহকারি কমিশনারদের (ভূমি) উদ্দেশ্যে ভূমিমন্ত্রী বলেন, দুর্নীতির ব্যাপারে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতি। মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ের ভূমি অফিসের কর্মকাণ্ড তদারকির পাশাপাশি সারপ্রাইজ ভিজিট করা হচ্ছে। দুর্নীতির প্রমাণ পাওয়া মাত্রই আইন অনুযায়ী তাৎক্ষনিক ব্যবস্থা নেয়া হচ্ছে।

প্রশিক্ষণার্থীদের সহকারি কমিশনারদের কাজের নির্দেশনা দেন ভূমিমন্ত্রী।

এসময় তিনি বলেন, নেতৃত্ব গুণাবলীর মাধ্যমে ভূমি অফিসে কর্মকর্তাদের অধস্তনদের পরিচালনা করতে হবে। কোন সিদ্ধান্ত নেয়ার সময় তাদের উপর নির্ভর করে ভুল পথে চলা যাবে না।

মন্ত্রী স্মরণ করিয়ে দেন, এসিল্যান্ডরা যতদিন ভূমি মন্ত্রণালয়ের অধীনে কাজ করবেন ততদিন তাঁদের মূল দায়িত্ব জনগণকে ভূমি সেবা দেয়া। অতি জরুরি রাষ্ট্রীয় দায়িত্ব ছাড়া অন্যান্য কর্মকাণ্ড, যেমন সাধারণ প্রটোকলের দায়িত্ব পালন করতে গিয়ে যেন নিয়মিত ভূমি সেবায় বিঘ্ন না ঘটে।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, ভূমি মন্ত্রণালয় মূলত সেবা ভিত্তিক মন্ত্রণালয়। স্বচ্ছতা, জবাবদিহিতা এবং সুনামের মাধ্যমে সেবা দিতে হবে।  বলেন, ‘গতিশীল ও জনবান্ধব ভূমি সেবা দেয়াটাই ভূমি মন্ত্রণালয়ের লক্ষ্য এবং মাঠ পর্যায়ে তা বাস্তবায়িত করার গুরুদায়িত্ব আপনাদের। সচিব বলেন, ভূমি ব্যবস্থাপনার সবচাইতে গুরুত্বপূর্ণ শর্ত হচ্ছে স্বচ্ছতা।  আপনারা দায়িত্বপালন করার সময় এর উপর সর্বোচ্চ গুরুত্ব দিবেন। ’

ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আব্দুল হাই এর সভাপতিত্বে  অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী।

উল্লেখ্য, ভূমিমন্ত্রীর উদ্যোগে এসিল্যান্ডদের আরও নিবিড় প্রশিক্ষণ দেয়ার উদ্দেশ্যে দুই সপ্তাহের কোর্সটি এবার থেকে চার সপ্তাহ ধরে অনুষ্ঠিত হবে।


রাইজিংবিডি/ঢাকা/ ৮ জুলাই ২০১৯/নঈমুদ্দীন/ সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন