ঢাকা, মঙ্গলবার, ৪ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শতভাগ বিদ্যুতের আওতায় আসছে সিলেট জোন

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১০ ৭:২২:২৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১০ ৭:৪৪:৪৭ পিএম

নিজস্ব প্রতিবেদক: দেশকে শতভাগ বিদ্যুতের আওতায় আনতে আওয়ামী লীগ সরকার ইতোমধ্যে নানা ধরণের পরিকল্পনা হাতে নিয়েছে। তারই অংশ হিসেবে পিডিবি’র আওতাধীন সিলেট জোনে শতভাগ নিরবচ্ছিন্ন বিদ্যুতায়নের লক্ষ্যে একটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে গত একনেক সভায়।

বিদ্যুৎ বিভাগ/বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, সিলেট বিভাগ (১ম সংশোধিত)’ প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)।

পরিকল্পনা মন্ত্রণালয় থেকে জানা গেছে প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে (ক) ১৫টি নতুন উপকেন্দ্র নির্মাণ, ৭টি উপকেন্দ্রের আপগ্রেডেশন, ২ হাজার ৫৩৭ কি.মি. নতুন লাইন নির্মাণ ও ৩ হাজার ৪৭ কি.মি. পুরাতন লাইন নবায়নের মাধ্যমে সিলেট জোনের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার সক্ষমতা বৃদ্ধি করা (খ) ২০২১ সালের মধ্যে পিডিবি’র আওতাধীন সিলেট জোনে শতভাগ নিরবচ্ছিন্ন বিদ্যুতায়নের লক্ষ্যে বিতরণ ব্যবস্থার উন্নয়ন করা (গ) ২০৩০ সালের মধ্যে ৪ লাখ ৯৬ হাজার ২০০ জন গ্রাহকের জন্য বিদ্যুৎ চাহিদা পূরণের লক্ষ্যে আরো ৮৭৩ মেগাওয়াট লোড ক্ষমতা বৃদ্ধি করা (ঘ) বিদ্যুৎ ব্যবস্থাপনায় সুপারভাইজরি কন্ট্রোল ও ডাটা অ্যাকুইজিশন (স্ক্যাডা) সিস্টেম স্থাপনের মাধ্যমে মনিটরিং ব্যবস্থার আধুনিকায়ন।

প্রকল্প এলাকা হচ্ছে সিলেট বিভাগের সিলেট সিটি করপোরেশন ও জৈন্তাপুর, সুনামগঞ্জ সদর, ছাতক, ধিরাই ও জগন্নাথপুর ও হবিগঞ্জ, এবং মৌলভীবাজার সদর ও কুলাউরা।

প্রকল্পটির বাস্তবায়নকাল ধরা হয়েছে এপ্রিল ২০১৬ হতে জুন ২০২১। মোট প্রকল্প ব্যয় ২ হাজার ৫২ কোটি ৯৫ লাখ ২৮ হাজার টাকা। এর মধ্যে সরকারি অর্থায়নে ব্যয় হবে ১ হাজার ৯৪২ কোটি ৮৮ লাখ ৭ হাজার টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়নে  ১১০ কোটি ৭ লাখ ২১ হাজার টাকা।

প্রকল্পটির অনুকূলে ২০১৮-১৯ অর্থ বছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ৪৫০ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

 


রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৯/হাসিবুল/শাহনেওয়াজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন