ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যাত্রীসেবায় গুণগত পরিবর্তনের ঘোষণা নৌ প্রতিমন্ত্রীর

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২০, ২৬ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যাত্রীসেবায় গুণগত পরিবর্তনের ঘোষণা নৌ প্রতিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে সামনে রেখে নৌ পথে যাত্রীসেবায় গুণগত পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন নৌ প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, আগামী বছরটি বাঙালির জীবনে খুবই গুরুত্বপূর্ণ। জাতির পিতার জন্মশতবার্ষিকী। এ বছরটি জীবনে আর আসবে না। তাই এ বছরে নৌ সেক্টরের যাত্রীসেবায় একটা পরিবর্তন আনতে চাই।

সোমবার বিকেলে রাজধানীর সিরডাপ মিলনায়তনে শ্মশানঘাট, নারায়ণগঞ্জ, চাঁদপুর ও বরিশাল- এর যাত্রী টার্মিনাল নির্মাণ সংক্রান্ত ফিজিবিলিটি স্টাডি বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমরা এখন বিশ্বায়নের সাথে যুক্ত। যাত্রীরা এখন অনেক সচেতন। তারা সারা পৃথিবীর যাত্রীসেবার খোঁজ রাখে। এজন্য সামগ্রিক যোগাযোগ ব্যবস্থায় আমাদের বৈপ্লবিক পরিবর্তন হচ্ছে। যাত্রীরা চায় আমরা আরো এগিয়ে যাই। আমাদের অর্থনীতির আকার বাড়ছে, ব্যবসা বাণিজ্য ইউরোপসহ বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। আমাদের যাত্রীদের চাপ বেড়েছে। সদরঘাটসহ চারটি ঘাটে আরো টার্মিনাল নির্মাণ করা ইমার্জেন্সি। টার্মিনাল বাড়াতে হবে।

নদী খনন ও নাব্যতার বিষয়ে তিনি বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ছিল ১০ হাজার কি.মি. নৌপথ তৈরি করা। ইতিমধ্যে আমাদের বর্ষাকালে তা ৬ হাজার কি.মি হয়ে গেছে। শুষ্ক মৌসুমে তা কমে চার থেকে সাড়ে চার হাজার কি.মি হয়। এজন্য আমাদের নদী খননও খুব গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা শতবর্ষী ব-দ্বীপ পরিকল্পনা ঘোষণা করেছেন। পানি ধরে রাখার জন্যই প্রধানমন্ত্রী এ পরিকল্পনা নিয়েছেন। নদীতে নাব্যতা আনতে না পারলে পানি ধরে রাখা যাবে না।

সারাদেশ থেকে নদীর আদি চ্যানেল দখল হয়ে যাওয়ার অভিযোগ আসছে। আমরা কাজ করছি বলে মন্তব্য করেন খালিদ মাহমুদ চৌধুরী।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব-উল ইসলামের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন লঞ্চ মালিক সমিতির উপদেষ্টা গোলাম কিবরিয়া টিপু এমপি, নৌ মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন (যাত্রী) কর্তৃপক্ষের চেয়ারম্যান মাহবুব উদ্দীন আহমেদ বীরবিক্রম, প্রকল্প পরিচালক মাহমুদ হাসান সেলিম।


রাইজিংবিডি/ঢাকা/২৬ আগস্ট ২০১৯/সাওন/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়