ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অপরাধীদের জবাবদিহিতায় আনা উচিত

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৮, ২৩ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অপরাধীদের জবাবদিহিতায় আনা উচিত

ন্যামের সিনিয়র অফিসিয়াল সভায় পররাষ্ট্র মন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, ‘আমরা যদি রোহিঙ্গা সঙ্কটের পুনরাবৃত্তি দেখতে না চাই তবে আমাদের উচিত অপরাধীদের জবাবদিহিতার আওতায় আনা। ’

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সভায় পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সঙ্কট সমাধানে প্রক্রিয়ায় মিয়ানমারের ভূমিকার বিষয়ে অসন্তুষ্টি প্রকাশ করেন।

তিনি বলেন, ‘উত্তর রাখাইন রাজ্যে অনুকূল পরিবেশ নিশ্চিতকরণ এবং রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দেয়ার পরেও মিয়ানমার এখন পর্যন্ত কোনো রোহিঙ্গাকে ফিরিয়ে নেয়নি। ’

তিনি এই সংকট সমাধানে পৌঁছাতে আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষত মিয়ানমারের আসিয়ান (মালয়েশিয়া, ফিলিপাইন প্রভৃতি) প্রতিবেশীদের মিয়ানমারের সাথে নিযুক্ত থাকার আহ্বান জানান।

তিনি এই সংকটের দোষীদের জবাবদিহিতা নিশ্চিত করার উপর জোর দিয়ে বলেন, সংলাপ ও আলোচনার মাধ্যমে এই সংকট সমাধান করা যেতে পারে।

ন্যাম শীর্ষ সম্মেলনের এই প্রস্তুতিমূলক মন্ত্রিসভার বৈঠকের সাইড লাইনে পররাষ্ট্রমন্ত্রী আজারবাইজান, ইসলামী উন্নয়ন ব্যাংক এবং দক্ষিণ কেন্দ্র আয়োজিত ‘দক্ষিণ-দক্ষিণ ও ত্রিভুজাকারী সহযোগিতার মাধ্যমে শান্তি ও টেকসই উন্নয়নের প্রচার’ শীর্ষক একটি পার্শ্ব ইভেন্টেও অংশ নেন।

আগামী ২৫ ও ২৬ অক্টোবর আজারবাইজানের বাকুতে জোট নিরপেক্ষ আন্দোলন তথা ন্যাম-এর ১৮তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে ২৩ ও ২৪ অক্টোবর ন্যামভুক্ত রাষ্ট্রসমূহের মন্ত্রীপর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।


ঢাকা/হাসান/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়