ঢাকা     বুধবার   ১৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১ ১৪৩১

দীপাবলির মঙ্গল আলোয় দূর হবে অকল্যাণের আঁধার

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৯, ২৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দীপাবলির মঙ্গল আলোয় দূর হবে অকল্যাণের আঁধার

শ্যামা পূজা ও দীপাবলি আজ। সন্ধ্যায় মন্দির, সনাতন ধর্মাবলম্বীদের প্রতিষ্ঠান এবং বাসভবনে জ্বালানো হবে মঙ্গল প্রদীপ। আলোয় আলোয় ভরে উঠবে চারপাশ। দূর হবে অন্ধকার, অকল্যাণের ভয়। আজ শ্মশানেও প্রদীপ জ্বালিয়ে স্বর্গীয় পিতা-মাতা ও স্বজনদের স্মরণ করবেন অনেকে। শ্যামা পূজার বিশেষ এই ধর্মীয় রীতিই হলো দীপাবলি। 

কার্তিকের অমাবস্যা তিথিতে হয় শ্যামা পূজা। শ্যামাই হচ্ছেন কালী। তাই দিনটি কালীপূজার দিন হিসেবেও অভিহিত। দুর্গাপূজার মতো কালীপূজাতেও গৃহে বা মণ্ডপে মৃন্ময়ী প্রতিমা নির্মাণ করে পূজা করা হয়। মধ্যরাত্রে তান্ত্রিক পদ্ধতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে পূজা অনুষ্ঠিত হয়। লোকবিশ্বাস অনুযায়ী, কালী শ্মশানের অধিষ্ঠাত্রী দেবী। এই কারণে বিভিন্ন অঞ্চলে শ্মশানে ধুমধাম করে শ্মশানকালী পূজা অনুষ্ঠিত হয়। মায়ের পায়ে দেয়া হয় ভক্তের নৈবিদ্য। 

হিন্দু পুরাণ মতে, সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সব অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়ের মধ্যেই রয়েছে কালীপূজার মাহাত্ম্য।

বিশুদ্ধ পঞ্জিকামতে আজ সন্ধ্যায় দীপাবলি ও মঙ্গল শিখা প্রজ্জ্বলনের পর রাতে হবে কালীপূজা। আয়োজনে থাকবে প্রসাদ বিতরণ, অতিথি আপ্যায়ন এবং আরতি। সোমবার হবে বিসর্জন। কেবল হিন্দু নয়, শিখ ও জৈন ধর্মাবলম্বীরাও আজ সন্ধ্যায় সহস্র প্রদীপ জ্বালিয়ে শুভ দীপাবলি উৎসব উদযাপন করবেন।  

শ্যামাপূজা উপলক্ষে ঢাকেশ্বরী মন্দিরসহ দেশের পূজামণ্ডপগুলোতে প্রস্তুতি শেষ হয়েছে। ঢাকেশ্বরী মন্দিরে আজ সহস্র প্রদীপ জ্বালানো হবে। এছাড়া রাজধানীর বিভিন্ন মন্দির ও শ্মশানে মধ্যরাতে শ্যামাপূজা হবে। বরদেশ্বরী কালীমাতা মন্দিরে রাত ১২টা ১ মিনিটে কালীপূজা শুরু হবে।

শ্যামাপূজার পরেই কাল অনুষ্ঠিত হবে ভাইফোঁটা বা ভ্রাতৃদ্বিতীয়া। ভাইফোঁটার আচার অনুষ্ঠান হিন্দুদের ভাইবোনের স্নেহ ভালোবাসার সম্পর্কের প্রকাশ। কার্তিক মাসের শুক্লা পক্ষে দ্বিতীয় তিথিতে বোন ভাইকে পরম মমতায় আশীর্বাদ বা স্নেহসুধা দান করেন। আত্মীক বন্ধন দৃঢ় করতে হাতে পরিয়ে দেয় রাখি। কনিষ্ঠা আঙুল দিয়ে ভাইয়ের কপালে চন্দন তিলক এঁকে বোন উচ্চারণ করে: ‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা/যমের দুয়ারে পড়লো কাটা/যমুনা দেয় যমকে ফোঁটা/আমি দিই ভাইফোঁটা।’ এই ধর্মীয় আচারের মধ্য দিয়ে ভাই-বোনের মধুর সম্পর্কের বহিঃপ্রকাশ ঘটে। 

 


ঢাকা/শাহ মতিন টিপু/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়