ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে ব্যয় ৬ টাকা

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ১১ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে ব্যয় ৬ টাকা

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, বর্তমানে (২০১৮-১৯ অর্থবছরে) প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে গড় ব্যয় ৬ টাকা ১ পয়সা।

সোমবার জাতীয় সংসদে বিএনপির সংসদ সদস‌্য গোলাম মোহাম্মদ সিরাজের লিখিত প্রশ্নের জবাবে এ তথ‌্য জানান তিনি।

প্রতিমন্ত্রী জানান, দেশে বর্তমানে গ্রীষ্মকালে দৈনিক বিদ্যুতের চাহিদা ১২ হাজার ৫০০ থেকে ১৩ হাজার মেগাওয়াট। ক্যাপটিভ ও নবায়নযোগ্য জ্বালানিসহ মোট উৎপাদনক্ষমতা ২২ হাজার ৫৬২ মেগাওয়াট।

তিনি জানান, ১৫ হাজার ৯৩৫ মেগাওয়াট উৎপাদনক্ষমতার ৪৮টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন আছে। এ বিদ্যুৎকেন্দ্রগুলো ২০২৭ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে। ৩ হাজার ২৭৭ মেগাওয়াট ক্ষমতার ১৪টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর প্রক্রিয়াধীন রয়েছে। এ বিদ্যুৎকেন্দ্রগুলো ২০২১ থেকে ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে। ১ হাজার ১৫০ মেগাওয়াট ক্ষমতার আটটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের লক্ষ্যে দরপত্র প্রক্রিয়াধীন আছে।

এছাড়া, ১৯ হাজার ৫০০ মেগাওয়াট ক্ষমতার ১৭টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ পরিকল্পনাধীন রয়েছে। আঞ্চলিক সহযোগিতার ভিত্তিতে ভারতের দুটি স্থান থেকে ১ হাজার ৮৩৬ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি কার্যক্রম অব্যাহত আছে, যা ২০২১ থেকে ২০২২ সালের মধ্যে শুরু হবে বলে জানিয়েছেন নসরুল হামিদ।


ঢাকা/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়