ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিভিন্ন দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৫, ২২ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিভিন্ন দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

যথাযোগ্য মর্যাদা, উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে মহান শহীদ দিবস ও অন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ পালন করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের প্রতিটি দূতাবাস ও কনস্যুলেট অফিস নিজেদের আয়োজনে ভাষাসৈনিকদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে। দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা, ভাষা আন্দোলন নিয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনী, জাতীয় পতাকা অর্ধনমিত রাখাসহ বহুবিধ কর্মসূচী পালন করা হয়েছে।

বাংলাদেশ হাইকমিশন লন্ডনে শুক্রবার যুক্তরাজ্য জাতীয় ইউনেস্কো কমিশন ও কমনওয়েলথের সঙ্গে যৌথ উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উদযাপনের প্রাক্কালে আয়োজিত দিবসের প্রধান কর্মসূচি আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশসহ ১৫টি দেশের কূটনীতিক ও শিল্পী এবং বাংলাদেশি-ব্রিটিশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম।

২১ ফেব্রুয়ারির দিনটি এবার শুক্রবার হওয়ায় সকাল ও সন্ধ্যা দু’টি পর্বে অনুষ্ঠানে আয়োজন করা হয় ভিয়েতনাম মিশনে।

আরব আমিরাতে দিবসটি উদযাপন উপলক্ষে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। গত বৃহস্পতিবার দিবাগত রাতে বাংলাদেশ সময় ১২টা ১ মিনিটে বাংলাদেশ সমিতি শারজাহর কার্যালয়ে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পাঞ্জলি অর্পণের মাধ্যমে এ শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইউনেস্কো গোলটেবিল আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে ফ্রান্সের প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। অনুষ্ঠানে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন ইউনেস্কো কর্তৃক এই দিবসটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণাকে ২১ ফেব্রুয়ারির আন্তর্জাতিকীকরণ বলে অভিহিত করেন।

কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ যথাযোগ্য মর্যাদায় পলিত হয়।

সন্ধ্যায় অটোয়ার দ্য রয়েল কানাডিয়ান লিগন হলে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কানাডার পার্লামেন্ট মেম্বার চন্দ্রা আরিয়া, কাউন্সিলর রউলসন কিং, কূটনৈতিক কোরের প্রতিনিধি ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

এসময় বাংলাদেশ, কানাডা, চীন, ভারত, শ্রীলঙ্কা, ফ্রান্স ও জামাইকার শিল্পীরা তাদের নিজস্ব সংস্কৃতি তুলে ধরেন।

এছাড়া পৃথিবীর বিভিন্ন দেশে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস।

 

ঢাকা/হাসান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়