ঢাকা, শুক্রবার, ২০ চৈত্র ১৪২৬, ০৩ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

কক্সবাজারের ৩০ ভূমি কর্মকর্তাকে শাস্তিমূলক বদলি

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৭ ৭:৫৫:৪৩ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৯ ১২:৪০:১৫ পিএম

কোটি টাকাসহ র‍্যাবের হাতে সার্ভেয়ার আটক হওয়ার ঘটনায় কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার ৩০ কর্মকর্তাকে শাস্তিমূলক বদলি করেছে সরকার। তাদের মধ্যে চারজন অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা, সাতজন কানুনগো ও ১৯ জন সার্ভেয়ার।

বৃহস্পতিবার ভূমি মন্ত্রণালয়ের তিনটি পৃথক প্রজ্ঞাপন দ্বারা আদেশ জারি করে তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘বর্ণিত ৩০ কর্মকর্তা ৫ মার্চের মধ্যে বর্তমান কর্মস্থল হতে অবমুক্ত হবেন। অন্যথায়, এ তারিখের অপরাহ্ণে বর্তমান কর্মস্থল হতে তাৎক্ষণিক অবমুক্ত বলে গণ্য হবেন।’

কোটি টাকাসহ র‍্যাবের হাতে সার্ভেয়ার আটকের ঘটনায় ওই ৩০ কর্মকর্তার বিষয়ে পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তদন্ত শেষে সার্বিক দায়-দায়িত্ব নিরূপণ করে প্রতিবেদন দাখিলের জন্যে চট্টগ্রামের বিভাগীয় কমিশনারকে বৃহস্পতিবার মন্ত্রণালয় থেকে চিঠি দেয়া হয়েছে।

সম্প্রতি কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার একজন সার্ভেয়ারকে বিপুল পরিমাণ অর্থসহ আটক করা হয়। ওই ঘটনায় জড়িত আরো দুই সার্ভেয়ার এখনো পলাতক রয়েছে।

র‍্যাব-১৫ জানিয়েছিল, আটককৃত সার্ভেয়ারের সঙ্গে ঘুষ লেনদেনে একটি সিন্ডিকেট জড়িত। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নির্দেশে কক্সবাজার জেলার ভূমি অধিগ্রহণ শাখার সব কর্মচারীকে তাৎক্ষণিকভাবে শাস্তিমূলক বদলি করা হয়েছে।


ঢাকা/নঈমুদ্দীন/রফিক