ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সাংবিধানিক স্বীকৃতিসহ ১৫ দফা দাবিতে মুক্তিযোদ্ধাদের অবস্থান

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৬, ১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাংবিধানিক স্বীকৃতিসহ ১৫ দফা দাবিতে মুক্তিযোদ্ধাদের অবস্থান

মুক্তিযোদ্ধার সাংবিধানিক স্বীকৃতি ও প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়নে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিশন গঠনসহ ১৫ দফা দাবিতে অবস্থান কর্মসূ্চি পালন করছে একাত্তরের মুক্তিযোদ্ধা নামে একটি সংগঠন।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে এ অবস্থান কর্মসূচি পালন শুরু করেন তারা।

এসময় সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. রুস্তম আলী মোল্লা বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা কর্মসূচি চালিয়ে যাব। দাবি আদায় না হওয়ার আগে যদি আমার মৃত্যু হয় তাহলে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন না করার অসিয়ত করছি।

অবস্থান কর্মূচিতে জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধুর নির্দেশনা অনুযায়ী ১৯৭২ সালের ৭ আগস্ট গেজেট আকারে মুক্তিযোদ্ধার সংজ্ঞা প্রকাশিত হয়। কিন্তু সে অনুযায়ী মুক্তিযোদ্ধার সংজ্ঞা অনুসরণ না করে গত ৪৮ বছরে এটি রাজনৈতিক স্বার্থে পরিবর্তন করা হয়েছে। এতে হাজার হাজার অমুক্তিযোদ্ধা মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত হয়েছে।

অবস্থানকারীদের অন্যান্য দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্যগুলো হলো : অবৈধভাবে রাজাকার ও অমুক্তিযোদ্ধাদের মুক্তিযোদ্ধা বানানো বন্ধ করতে হবে; জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বিলুপ্ত করতে হবে; মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়নে ব্যর্থ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীকে পদত্যাগ করতে হবে; মুক্তিযুদ্ধকালীন যে যে কাজে নিয়োজিত ছিল তার তালিকা প্রণয়ন করতে হবে।


ঢাকা/নূর/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়