ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনা: ৩৩ কোটি টাকা বরাদ্দ স্থানীয় সরকার মন্ত্রণালয়ের

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১২, ২৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা: ৩৩ কোটি টাকা বরাদ্দ স্থানীয় সরকার মন্ত্রণালয়ের

করোনা মোকাবিলায় সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদের জন্য ৩৩ কোটি টাকা বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে।

বুধবার (২৫ মার্চ) সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রীর দপ্তরে করোনাভাইরাস সংক্রান্ত বিষয়ে এক পর্যালোচনা সভায় এ বরাদ্দ দেওয়া হয়।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম সভায় সভাপতিত্ব  করেন।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত সচিব মরণ কুমার চক্রবর্ত্তী, অতিরিক্ত সচিব অমিতাভ সরকার ও অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

সভায় গৃহীত সিদ্ধান্ত

দেশের ১২টি সিটি করপোরেশন কর্তৃক করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলাসহ, মশক নিধন ও পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমের জন্য মোট ১৮ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হবে।

২৮টি পৌরসভায় জীবানুনাশক ও সুরক্ষা সামগ্রী ক্রয় করার লক্ষ্যে মোট ৯ কোটি ৫২ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হবে।। সব ইউনিয়ন পর্যায়ে করোনা প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ৪৯২টি উপজেলা পরিষদের মাধ্যমে ৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হবে।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রতিটি বিভাগীয় শহরে ৮টি, জেলা শহরে ৫টি এবং প্রতিটি উপজেলায় ১টি করে হাত ধোয়ার স্থাপনা নির্মাণ করছে এবং ইউনিসেফ এর সাথে সভার প্রেক্ষিতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে প্রতি জেলায় ব্লিচিং পাউডার ক্রয় বাবদ ৫০ হাজার টাকা, নলকূপের খুচরা যন্ত্রাংশ বাবদ ৩০ হাজার টাকা এবং সাবান ক্রয় বাবদ ২০ হাজার টাকা অর্থ্যাৎ জেলা প্রতি ১ লাখ টাকা অনুদান দেওয়া হয়েছে।

গ্রামীণ পানি সরবরাহ ব্যবস্থা সচল রাখার জন্য প্রতি উপজেলায় নলকূপের খুচরা যন্ত্রাংশ ক্রয় বাবদ ৩০ হাজার  টাকা, ব্লিচিং পাউডার ক্রয় বাবদ ২০ হাজার টাকা এবং সাবান ক্রয় বাবদ ৫ হাজার  টাকা অর্থ্যাৎ উপজেলা প্রতি ৫ হাজার টাকা অনুদান প্রদান করেছে।

অন্যদিকে বিশ্বব্যাংক জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরেরকে হ্যান্ড ওয়াশিং বেসিনে ব্যবহারের জন্য সাবান, হ্যান্ড স্যানিটাইজার ক্রয় বাবদ ২ কোটি টাকা অনুদান দিয়েছে।


আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়