ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনা পরিস্থিতিতে এগিয়ে আসছে সামাজিক সংগঠন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৩, ২৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা পরিস্থিতিতে এগিয়ে আসছে সামাজিক সংগঠন

করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় সামাজিক সংগঠনগুলো বিভিন্ন উদ্যোগ নিচ্ছে।

সামাজিক সংগঠনগুলোর পক্ষ থেকে জনসচেতনতা তৈরির উদ্দেশে মাইকিং ও সংক্রমণরোধী স্প্রে ছিটানোর উদ্যোগ নেওয়া হয়েছে। মাস্ক, সাবান, চাল-বডাল, হ্যান্ড স্যানিটাইজারসহ প্রয়োজনীয় নানা উপকরণ বিতরণ করছে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো।

স্মাইল ফাউন্ডেশন:

নিজেদের তহবিল থেকে ও বাংলাদেশ ইউনিভার্সিটির সহায়তায় মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারসহ বিভিন্ন সামগ্রী বিতরণ করছেন স্মাইল ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবী কর্মীরা। তারা বলছেন, সমাজের অসহায় মানুষদের মধ্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হচ্ছে। আমরা বাংলাদেশ জুড়ে অ্যান্টিভাইরাল পণ্যগুলোর ঘাটতি মোকাবিলায় সহায়তা করতে চাই। যতদিন প্রয়োজন হবে, ততদিন পর্যন্ত এ কাজ অব্যাহত রাখবো আমরা।

বিদ্যানন্দ:

নিজেদের কারখানায় মাস্ক তৈরি করে সেটি সাধারণ মানুষদের মাঝে বিতরণ করছে বিদ্যানন্দ। সংগঠনের প্রতিনিধিরা জানান, তাদের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেওয়া হচ্ছে বিশেষ করে নিম্ন আয়ের লোকদের জন্য। বিভিন্ন সড়কের পাশের দেয়ালে রং করে পানির টেপ ও বেসিন বসিয়ে পানির ব্যবস্থা করা হচ্ছে। ওয়েট টিস্যুতে হ্যান্ডস্যানিটাইজার যুক্ত করে মানুষের মাঝে বিতরণ করা হচ্ছে। এসব টিস্যু দিয়ে লোকজন তাদের মোবাইল ফোন, হাত পরিষ্কার করে তা নিরাপদ স্থানে ফেলে দেবে। এতে সংক্রমণ ঝুঁকি অনেকটাই কমে আসবে। এছাড়া মসজিদ, সড়ক, জনবহুল জায়গা জীবাণুমুক্ত করতে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।

সেভ দ্যা টুমরো:

করোনা ভাইরাস প্রতিরোধে দেশব্যাপী কাজ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংগঠন সেভ দ্যা টুমরো। সংগঠনের নির্বাহী পরিচালক শরিফ ওবায়দুল্লাহ বলেন, এ সংকটকালীন সময়ে সারা দেশব্যাপী আমাদের কার্যক্রম আছে। কেউ ঢাকায়, আবার কেউ গ্রামে কাজ করছেন। আমরা আলাদা আলাদা করে টিম ভাগ করে দিয়েছি। যাতে দেশের এই পরিস্থিতিতে নিজ গ্রামের মানুষের জন্য খাবার দেওয়া আর সচেতন করার মাধ্যমে কিছু করা যায়।

সঙ্গে আছি:

অসহায় ও নিম্নআয়ের মানুষের পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘সঙ্গে আছি’। সংগঠনের উদ্যোক্তা কয়েকজন সাংবাদিক। বর্তমান করোনা পরিস্থিতিতে শুক্রবার নিম্নআয়ের মানুষের মাঝে ১০০ প্যাকেট খাবার বিতরণ করেছে সংগঠনটি।

এছাড়া বিভিন্ন ছাত্র সংগঠন, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা সংঘবদ্ধভাবে, ব্যক্তিগতভাবে কিংবা সামাজিকভাবে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

 

ঢাকা/ইয়ামিন/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়