ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দক্ষিণ সিটির সড়ক রাঙাতে আসছে স্বয়ংক্রিয় যন্ত্র

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৫, ২ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দক্ষিণ সিটির সড়ক রাঙাতে আসছে স্বয়ংক্রিয় যন্ত্র

উৎসব মানেই বাংলার ঘরে ঘরে আনন্দ।  পূর্ণতা দিতে কমতি থাকে না আয়োজনের।  আর সব উৎসবের প্রাণকেন্দ্র হয়ে ওঠে রাজধানী ঢাকা।  তাই নানা শ্রেণি-পেশার এ নগরীতে থাকে উৎসব পালনের ভিন্নতা।

তবে উৎসব আয়োজনে এখনও রাজধানী রাঙাতে ব‌্যবহার করা হয় সনাতন পদ্ধতি। এমনকি ঘনবসতিপূর্ণ এ শহরের ট্রাফিক সিগন্যাল, জেব্রা ক্রসিং ও স্পিড ব্রেকারও সনাতন পদ্ধতিতে রঙ করা হয়।  আর রাজধানীর উৎসব আয়োজনের অধিকাংশ স্পট দক্ষিণ সিটি করপোরেশন কেন্দ্রিক।  এ অবস্থায় একটি রোড মার্কিং মেশিন দিয়ে সাজসজ্জার চাহিদা পূরণ হচ্ছে না।  আর তাই ‘আধুনিক পদ্ধতিতে বিভিন্ন সড়কের পটহোলস মেরামত ও ট্রাফিক ব্যবস্থাপনা উন্নয়নের লক্ষ্যে যান-যন্ত্রপাতি সংগ্রহ’ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। যার আওতায় আধুনিক যন্ত্রপাতি কেনা হবে।

ডিএসসিসি সূত্র জানায়, বিভিন্ন উৎসব ঈদ-উল আযহা, ঈদ-উল ফিতর, পয়লা বৈশাখ, দুর্গাপূজা, ২৬ মার্চ, ২১ ফেব্রুয়ারি, ১৬ ডিসেম্বরসহ বিভিন্ন অনুষ্ঠান পালন করা হয়।  এছাড়া বিদেশি বিভিন্ন ভিআইপি উপস্থিতিতে বিভিন্ন সড়কে রোড মার্কিংসহ সৌন্দর্যবর্ধনের জন্য সড়কের আশপাশ রঙ করতে হয়। কিন্তু ডিএসসিসি’র একটি রোড মার্কিং মেশিন দিয়ে সে চাহিদা পূরণ হয় না।  ফলে প্রকল্পের আওতায় রোড মার্কিং মেশিন কেনা হবে। এই মেশিন সরবরাহ করা হলে স্পিড ব্রেকার, জেব্রা ক্রসিং রঙ করা হলে সড়ক দুর্ঘটনা কমবে।

‘আধুনিক পদ্ধতিতে বিভিন্ন সড়কের পটহোলস মেরামত ও ট্রাফিক ব্যবস্থাপনা উন্নয়নের লক্ষ্যে যান-যন্ত্রপাতি সংগ্রহ’ প্রকল্পের আওতায় এই উদ্যোগ নেওয়া হয়েছে।  প্রকল্পের মোট ব্যয় ৪৮ কোটি ৩৪ লাখ টাকা। চলতি সময় থেকে ২০২১ সালের জুনেই যন্ত্রপাতি কেনা হবে বলে জানা গেছে।  এর আওতায় আরো একটি রোড মার্কিং মেশিন, তিনটি আধুনিক অটোমেটিক পটহোলস প্যাচার, দুটি ফ্রিজারভ্যার (লাশ বহনকারী গাড়ি) ও একটি অ্যাম্বুলেন্স কেনা হবে।

এর মাধ‌্যমে করপোরেশন এলাকার সড়কে ট্রাফিক সাইন ও মার্কিংয়ের মাধ্যমে ট্রাফিক ব্যবস্থাপনা উন্নতকরণ ও যানজট নিরসনে সহায়ক হবে।

ডিএসসিসি সূত্র আরো জানায়, বিভিন্ন ধরনের ট্রাফিক সাইন ও মার্কিং স্থাপনের মাধ্যমে পরিবহন চালকসহ নাগরিকদের সচেতন করতে ও নিরাপত্তা নিশ্চিতে সাইন ও মার্কিং করা হবে। নগরীর সৌন্দর্যবর্ধনেও যন্ত্রপাতিগুলো সহায়ক ভূমিকা পালন করবে। ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত ও সড়ক দুর্ঘটনারোধ করে নগরবাসীর সেবা নিশ্চিত করা হবে। বিদ্যমান বিভিন্ন ধরনের যান-যন্ত্রপাতি সুষ্ঠু মেরামত ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে নগরবাসীর সেবা আরো বাড়বে।

সূত্র আর জানায়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে অবকাঠামো ও ব্যবস্থাপনা উন্নয়নের জন্য বিভিন্ন উন্নয়নমূলক কাজ করতে হয়। এর মধ্যে অন্যতম রাস্তা মেরামত, রক্ষণাবেক্ষণ, পটহোলস রিপেয়ার, একটি নিত্যনৈমেত্তিক কাজ।  অথচ এসব কাজের জন্য ডিএসসিসি’র প্রয়োজনীয় যন্ত্রপাতি নেই।  ফলে নাগরিকদের মানসম্মত সেবা দেওয়া যাচ্ছে না। ডিএসসিসি’র আওতায় রোড মার্কিং মেশিন, পটহোলস মেরামতের জন্য পটহোলস প্যাচার ইত্যাদি যন্ত্রপাতি কেনা জরুরি।

এ বিষয়ে ডিএসসি’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনিসুর রহমান রাইজিংবিডিকে বলেন, রাজধানীতে প্রচুর সংখ্যক লোকের বসবাস। তাই নগরবাসীর চাহিদা অনুযায়ী আমরা সবসময় সবকিছু করতে পারি না। কারণ আমাদের পর্যাপ্ত যন্ত্রপাতিও নেই। যার কারণে আমরা কিছু কিছু ক্ষেত্রে পিছিয়ে পরছি। এজন্য আমাদের আধুনিক যন্ত্রপাতি ক্রয় করতে হবে।

তিনি বলেন, আমাদের কাছে মাত্র একটি রোড মার্কিং মেশিন আছে। চাহিদার তুলনায় যা খুবই কম। যে কারণে বিভিন্ন উৎসবে ছেলে-মেয়েরা নিজেই সড়ক রঙিন করেন। তাই প্রকল্পের আওতায় কিছু আধুনিক মেশিন কেনা হবে। এতে করে সড়কের সৌন্দর্যও বাড়বে। এছাড়া পটহোলস মেরামতের জন্য প্যাচার কেনা হবে। যার ফলে সহজেই সড়ক মেরামত করা যাবে।

 

ঢাকা/ হাসিবুল/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ