ঢাকা, মঙ্গলবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

ধূমপায়ীদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি ১৪ গুণ বেশি

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৬ ১১:৪৭:০২ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৬ ১১:৪৭:০২ পিএম

ধূমপায়ীদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অধূমপায়ীদের তুলনায় ১৪ গুণ বেশি। এজন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার বলছে, ধূমপান পরিহারের কথা।

সোমবার সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘করোনাভাইরাসের সংক্রমণ রোধ করতে সরকার ঘোষিত সাধারণ ছুটিতে সারা দেশে সব ধরনের শিল্প কারখানা বন্ধ আছে। এমনকি সম্প্রতি পোশাক শ্রমিকদের ঢাকায় ফেরা নিয়ে পরিস্থিতি যথেষ্ট ঘোলা হয়েছে।

অথচ, এর মধ্যেই শিল্প মন্ত্রণালয় জনস্বাস্থ্যের কথা বিবেচনায় না নিয়ে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোকে সিগারেট উৎপাদন ও বিপণনসহ সব ধরনের কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে।’

শিল্প মন্ত্রণালয়ের বিরাষ্ট্রীয়করণ অধিশাখার উপ-সচিব মো. মোখলেসুর রহমান আকন্দ স্বাক্ষরিত গত ৩ এপ্রিলের একটি চিঠিতে দেশের সকল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর তামাক পাতা সংগ্রহ, পণ্য উৎপাদন ও বিপণনে প্রয়োজনীয় সহায়তা দিতে বলা হয়।

তামাকজাত দ্রব্য নিত্যপ্রয়োজনীয় পণ্য না হওয়ার পরও তামাক কোম্পানিকে এমন বিশেষ সুবিধা প্রদানকে জনস্বাস্থ্যের জন্য আশঙ্কাজনক বলে মনে করছে তামাকবিরোধী সংগঠন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ।

দেশের সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় শিগগির ব্রিটিশ আমেরিকান টোব্যাকোসহ সব তামাক কোম্পানির কার্যক্রম অবিলম্বে বন্ধের দাবি জানিয়েছে সংগঠনটি।


ঢাকা/সাওন/রফিক