ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

করোনা মোকাবিলায় সচেতনতা কর্মসূচি শুরু করলো ইউএনডিপি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৯, ৭ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা মোকাবিলায় সচেতনতা কর্মসূচি শুরু করলো ইউএনডিপি

করোনাভাইরাসের বিস্তার রোধে সচেতনতামূলক কার্যক্রম শুরু করলো জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

মঙ্গলবার (৭ এপ্রিল) ঢাকার ইউএনডিপি অফিসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কোভিড-১৯ বিস্তার রোধের পদ্ধতি সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে চারটি প্রকল্পের মাধ্যমে ১৭২ ইউনিয়নে একটি সচেতনতামূলক কর্মসূচি শুরু করেছে।

এ কর্মসূচি সোমবার (৬ এপ্রিল) শুরু হয়েছে। এটি কুড়িগ্রাম, লালমনিরহাট, জামালপুর ও গাইবান্ধার ১৭২টি ইউনিয়নে চলমান থাকবে। এর মাধ্যমে প্রায় ৫০ হাজার মানুষ উপকৃত হবে।

কর্মসূচিটি একাধিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। করোনাভাইরাস থেকে নিজেকে রক্ষা করা বিষয়ক পোস্টার, লিফলেট বিতরণ করা হচ্ছে, আদর্শ হাত ধোয়া অনুশীলনের প্রদর্শন, সাবান ও মাস্ক সমন্বিত পরিচ্ছন্নতা কিট বিতরণ করা হচ্ছে। কুড়িগ্রাম  ও গাইবান্ধার দুটি জনপ্রিয় রেডিও চ্যানেল যথাক্রমে রেডিও চিলমারী ও রেডিও সারাবেলার মাধ্যমে সচেতনতামূলক বার্তা সম্প্রচার করা হচ্ছে। এছাড়া, মসজিদে স্থাপিত লাউডস্পিকারের মাধ্যমে নিয়মিত সচেতনতামূলক বার্তা প্রচার করা হচ্ছে।

এ ব্যাপারে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী বলেন, কোভিড-১৯ বিস্তার কেবল স্বাস্থ্য সঙ্কট নয়, এটি একটি সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সঙ্কট। যার দীর্ঘমেয়াদি প্রভাব পরিলক্ষিত থাকবে। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে আমরা একসঙ্গে তিনটি বিষয়ে কাজ করছি। প্রস্তুতি, প্রতিক্রিয়া ও পুনরুদ্ধার।

স্থানীয় সরকার বিভাগ লালমনিরহাটের উপ-পরিচালক রফিকুল ইসলাম বলেন, ‘ইউএনডিপি ও স্থানীয় সরকার বিভাগকে ধন্যবাদ জানাই। তাদের সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ ও পণ্য বিতরণের জন্য বহু মানুষের জীবন রক্ষা পাবে।’

স্থানীয় সরকার বিভাগের আওতাধীন স্ট্রেংদেনিং উইম্যানস অ্যাবিলিটি ফর প্রোডাক্টিভ নিউ অপরচুনিটিস (স্বপ্ন) চার প্রকল্পের মধ্যে একটি। স্বপ্ন ২০১৪ সাল থেকে হতদরিদ্র নারীদের সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে কাজ করছে।


ঢাকা/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়