ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শ্রমিক পরিবহনে বাস বরাদ্দ চেয়ে বিআরটিসিকে চিঠি

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ১৭ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রমিক পরিবহনে বাস বরাদ্দ চেয়ে বিআরটিসিকে চিঠি

সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনা সাপেক্ষে যেসব তৈরি পোশাক কারখানায় জরুরি রপ্তানি আদেশ রয়েছে সেসব কারখানা চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

ইতিমধ্যে কারখানার শ্রমিকরা করোনাভাইরাসের কারণে দেওয়া সাধারণ ছুটি পেয়ে বাড়ি চলে গেছেন। তাদের কাজে যোগ দেওয়ার সুবিধার্থে দেশের বিভিন্ন জেলা থেকে শ্রমিক পরিবহনের জন্য বাস বরাদ্দ চেয়ে বিআরটিসি’র চেয়ারম্যানের কাছে চিঠি দিয়েছেন তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক।

চিঠিতে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশও এক দুর্যোগময় কঠিন ক্রান্তিকাল অতিক্রম করছে। গত এক মাস এ দেশের রপ্তানি বাণিজ্যের ৮৪ শতাংশ অর্জনকারী রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পখাত বন্ধ রয়েছে। ফলশ্রুতিতে দেশের অর্থনীতি চরম সংকটের মুখোমুখি।

সেখানো আরওবলা হয়েছে, ইতিমধ্যে  সরকারের সর্বোচ্চ পর্যায়ে আলোচনার পরিপ্রেক্ষিতে জানা যায় যে, আগামী ২৬ এপ্রিল থেকে শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে যাদের জরুরি রপ্তানি আদেশ রয়েছে তাদের কারখানা চালু করতে সম্মতি রয়েছে। অপরদিকে কারখানাগুলো মার্চ মাসের বেতন-ভাতা পরিশোধ করছে। অধিকাংশ শ্রমিক ঢাকার বাইরে গ্রামে-গঞ্জে অবস্থান করার কারণে বেতন-ভাতা সংগ্রহ করতে পারছেন না। কারখানা পরিচালনা ও বেতন-ভাতা প্রদানের উদ্দেশ্যে বিভিন্ন এলাকা থেকে আগামী ২০ এপ্রিলের পর থেকে শ্রমিক ভাই-বোনদেরকে গাজীপুর, আশুলিয়া, সাভার, ঢাকা আনার লক্ষ্যে পূর্বেও মত আপনার সার্বিক সহযোগিতা একান্ত প্রয়োজন।

চিঠিতে যে সব জায়গা থেকে বেশি সংখ্যক শ্রমিক আসবে তার একটি তালিকাও দেওয়া হয়েছে। এসব জায়গার মধ্যে রয়েছে ময়মনসিংহ, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, রংপুর ও বগুড়া। এসব জায়গা থেকে শ্রমিকদের নিরাপদে ও নির্বিঘ্নে ঢাকার আসার জন্য পর্যাপ্ত সংখ্যক বাস বরাদ্দ দিয়ে রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পকে সার্বিকভাবে সহযোগিতা করার অনুরোধ জানানো হয়েছে।


ঢাকা/হাসনাত/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়