ঢাকা, শুক্রবার, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

৫ মিনিটেই সুনির্দিষ্টভাবে করোনা রোগী শনাক্ত সম্ভব: ড. বিজন

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-২৫ ৪:৪৭:০০ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-২৫ ৮:৪৬:০৪ পিএম

গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কোভিট-১৯ সংক্রমণ নির্ণয়ক 'GR Covid-19 Dot Blot' কিটে ৫ মিনিটেই সুনির্দিষ্টভাবে করোনা রোগী শনাক্ত সম্ভব বলে দাবি করেছেন অধ্যাপক ড. বিজন কুমার শীল।

প্রস্তুত করা কিট পরীক্ষায় সফল দাবি করে 'GR Covid-19 Dot Blot' গবেষক দলের প্রধান অধ্যাপক ড. বিজন কুমার শীল বলেন, এন্টিবডি ও এন্টিজেন এ দুটির সমন্বয় করে কিট তৈরি করা হয়েছে। এটি ৫ মিনিটের মধ্যে সুনির্দিষ্টভাবে করোনা রোগী শনাক্ত করতে সক্ষম।

গণস্বাস্থ্য কেন্দ্র থেকে শনিবার (২৫ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গণস্বাস্থ্য-আরএনএ বায়োটেক লিমিটেডের যৌথ উদ্যোগে গণ বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড.বিজন কুমার শীলের নেতৃত্বে এ কিট উদ্ভাবন করা হয়।

২০০৩ সালে যখন সার্স ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছিল তখন বাংলাদেশি বিজ্ঞানী ড. বিজন কুমার শীল সিঙ্গাপুর গবেষণাগারে কয়েকজন সহকারীকে নিয়ে সার্স ভাইরাস দ্রুত নির্ণয়ের পদ্ধতি আবিষ্কার করেন।

ড. বিজন কুমার শীলের নেতৃত্বে অন্য গবেষকরা হলেন- ড.ফিরোজ আহমেদ, ড. নিহাদ আদনান, ড. রাইদ জমিরুদ্দিন, ডা. মুহিব উল্লাহ খোন্দকার।

গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কোভিট-১৯ সংক্রমণ নির্ণয়ক 'GR Covid-19 Dot Blot' সরকারের চূড়ান্ত অনুমোদনের জন্য শনিবার হস্তান্তর করা হয়েছে।

 

ঢাকা/সাওন/এসএম