ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সদরঘাটে বাড়ছে যাত্রী চাপ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৭, ১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সদরঘাটে বাড়ছে যাত্রী চাপ

দুই মাসের বেশি সময় পর স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে গতকাল থেকে নৌযান চলাচল শুরু হয়েছে। প্রথম দিনের তুলনায় আজ সদরঘাটে যাত্রী চাপ বেড়েছে।

সোমবার (১ জুন) ভোর থেকে রাজধানীর সদরঘাট টার্মিনাল থেকে বিভিন্ন জেলার উদ্দেশ্যে লঞ্চ ছেড়ে গেছে। আবার বিভিন্ন জেলা থেকে কয়েকটি লঞ্চ সদরঘাটে পৌঁছেছে।  

প্রথমে রোটেশন পদ্ধতিতে (নির্দিষ্টি কয়েকটি) লঞ্চ চলবে। যাত্রী চাপ থাকলে নৌযান বাড়ানো হবে বলে জানিয়েছেন লঞ্চ মালিকরা। সদরঘাট টার্মিনাল থেকে ৪৫ টি রুটে প্রায় দেড় শতাধিক লঞ্চ চলাচল করে। তবে গতকাল থেকে রোটেশন পদ্ধতিতে ৭০ থেকে ৮০টি লঞ্চ চলছে।

সদরঘাটে গিয়ে দেখা যায়, গতকালের তুলনায় আজ লঞ্চে যাত্রীসংখ্যা বেড়েছে। লঞ্চে প্রবেশের সময় জীবাণুনাশক দেওয়া হচ্ছে যাত্রীদের হাতে। শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা রাখা হয়েছে। অপরদিকে নদী বন্দরে প্রবেশের পথে সকালে জীবাণুনাশক ছিটানো হয়।  

সদরঘাট টার্মিনালে ছয়টি ‘জীবানুনাশক টানেল’ বসানো হয়েছে। পর্যায়ক্রমে ১৪টি জীবনুনাশক টানেল বসানো হবে।

চাঁদপুরগামী যাত্রী আবু বকর খান বলেন, ‘করোনাভাইরাস থেকে বাঁচতে হলে স্বাস্থ্যবিধি সবাইকে মানতেই হবে। আর লঞ্চ কর্তৃপক্ষ বলছে সাধ্য অনুযায়ী স্বাস্থ্যবিধি রক্ষার চেষ্টা করা হচ্ছে।

এমভি রফরফ লঞ্চের মাস্টার মো. আবুল কালাম বলেন, ‘লঞ্চ চালনোর আগে ধুয়ে মুছে জীবাণুনাশক স্প্রে করা হয়েছ। যাত্রীদের হাতে দেওয়া হয়েছে জীবাণুনাশক। মাস্কের ব্যবহার নিশ্চিত করে যাত্রীদের ওঠানো হচ্ছে।’

এদিকে রাতে ঢাকা থেকে বরিশাল, ভোলা, পটুয়াখালী, পিরোজপুরের ভাণ্ডারিয়া, বরগুনা, ঝালকাঠিসহ ২০টি বিলাসবহুল লঞ্চ রাজধানীর উদ্দেশ্যে ছেড়ে যাবে।

বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক সহিদ হোসেন বলেন, ‘সামাজিক দূরত্ব নিশ্চিত ও মাস্ক ব্যবহারের বিষয়ে যাত্রীরাই সচেতন রয়েছে। আর জীবাণুনাশক ব্যবহারে লঞ্চ কর্তৃপক্ষই সচেতন রয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে নারায়ণগঞ্জ মুন্সিগঞ্জ, চাঁদপুর, রায়পুরসহ বিভন্ন রুটে স্বল্প সংখ্যক যাত্রী নিয়ে লঞ্চ ছেড়ে গেছে। অপরদিকে বিভিন্ন জেলা থেকে কয়েকটি লঞ্চ স্বল্প সংখ্যক যাত্রী নিয়ে ঢাকা এসেছে। ’

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেন, ‘বিআইডব্লিউটিএ স্বাস্থ্যবিধি মেনে  লঞ্চে যাত্রী পরিবহন করছে । সার্ভে সনদ অনুযায়ী যাত্রী নেওয়া হচ্ছে। স্বাস্থ্যবিধি মানাসহ কোনো লঞ্চ অতিরিক্ত যাত্রী বহন করছে কি না, সামাজিক দূরত্ব বজায় রাখছে কিনা তা মনিটরিং করা হচ্ছে।’


ঢাকা/আসাদ/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়