ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বায়তুল মোকাররমে সামাজিক দূরত্ব মানছেন না মুসল্লিরা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪২, ১২ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বায়তুল মোকাররমে সামাজিক দূরত্ব মানছেন না মুসল্লিরা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ‌্যবিধি মেনে সুস্থ মুসল্লিদের মসজিদে নামাজ পড়ার অনুমতি দেওয়া হলেও সরকারের সে নির্দেশনা মানা হচ্ছে না। এতে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি আরো বাড়ছে।

শুক্রবার (১২ জুন) রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমার নামাজের সময় সামাজিক দূরত্ব ও স্বাস্থ‌্যবিধি লঙ্ঘনের চিত্র দেখা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মুসল্লিরা গা ঘেঁষাঘেঁষি করে মসজিদে প্রবেশ করছেন। নামাজ শেষে বের হওয়ার সময় আরো খারাপ অবস্থা। হুড়োহুড়ি করে উত্তর, দক্ষিণ ও পূর্ব দিকের তিনটি পথ দিয়ে মসজিদ থেকে মুসল্লিরা বের হন। সামাজিক দূরত্ব বজায় রাখতে নামাজে এক কাতার ফাঁকা রাখার কথা থাকলেও তা মানা হয়নি। তবে মুসল্লিদের অধিকাংশই মুখে মাস্ক পরেছেন। অনেকে সঙ্গে রেখেছেন হ্যান্ড স‌্যানিটাইজার।

জুমার নামাজের জন্য বায়তুল মোকাররমে পূর্ব, দক্ষিণ ও উত্তরের গেটে একটি করে দরজা খোলা রাখা হয়। প্রবেশমুখে বসানো হয় জীবাণুনাশক কক্ষ। সেসব কক্ষের ভেতর দিয়ে সারি বেঁধে ধরে মসজিদে ঢোকেন মুসল্লিরা। একটি করে প্রবেশপথ থাকায় মুসল্লিরা গা ঘেঁষাঘেঁষি করে মসজিদে প্রবেশ করেন। একইভাবে নামাজ শেষে বের হওয়ার সময় হুড়োহুড়ি করতে গিয়ে একে অপরের গায়ে এসে পড়েন। এমন অবস্থা দেখে মুসল্লিদের অনেকেই ক্ষোভ প্রকাশ করেন।

মাসুদ চৌধুরী নামের এক মুসল্লি বলেন, ‘জীবাণুনাশক কক্ষ স্থাপন করে প্রত্যেক দিকে মসজিদে কমপক্ষে দুটি করে প্রবেশপথ তথা দরজা খোলা রাখা দরকার। সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য মসজিদে পুলিশের পাশাপাশি স্বেচ্ছাসেবকদের রাখা উচিত। আমরা মসজিদের ভেতরে সামাজিক দূরত্ব বজায় রাখলাম, কিন্তু প্রবেশ আর বের হওয়ার সময় সেটা বজায় রাখলাম না, তাহলে লাভ কী? সেটা দেখভাল করারও কেউ নেই।’

 

ঢাকা/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ