ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

‘স্বাস্থ্য ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় তৈরি হয়েছে বাজেটের নীতি’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৭, ২০ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘স্বাস্থ্য ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় তৈরি হয়েছে বাজেটের নীতি’

স্বাস্থ্য ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় বাজেটের নীতি তৈরি করা হয়েছে বলে অভিযোগ করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

শনিবার (২০ জুন) জাতীয় কমিটির উদ্যোগে আয়োজিত ‘বাজেট ২০২০-২১: জনস্বাস্থ্য ও জাতীয় সম্পদ রক্ষায় সহায়ক না উপেক্ষিত’ শীর্ষক অনলাইন মতবিনিময় সভায় এ অভিযোগ করেন কমিটির নেতারা।

তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ঢাকা নগর শাখার সমন্বয়ক খান আসাদুজ্জামান মাসুম ও মনির উদ্দীন পাপ্পুর সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন কমিটির সদস্য সচিব অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক তানজিম উদ্দীন খান, সহকারী অধ্যাপক মোশাহিদা সুলতানা, আইইডিসিআরের প্রাক্তন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মোস্তাক হোসেন, সলিমুল্লাহ মেডিক‌্যাল কলেজের প্রাক্তন অধ্যাপক ডা. হারুনুর রশীদ, বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, সিপিবির সহ-সম্পাদক রুহিন হোসেন প্রিন্স প্রমুখ।

বক্তারা বলেন, ‘বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনা মহামারি তাণ্ডব চালাচ্ছে। এ সময় ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তাব করা হয়েছে। দেশবাসী আশা করেছিল, করোনা মোকাবিলায় স্বাস্থ্য খাতে পর্যাপ্ত বরাদ্দ রাখা হবে, দেশের জন্য ঝুঁকিপূর্ণ প্রকল্প বাদ দিয়ে জাতীয় সম্পদ রক্ষায় কার্যকর পদক্ষেপ নেওয়া হবে। কিন্তু দেশবাসী হতাশার সাথে লক্ষ করছে, স্বাস্থ্য খাতে বরাদ্দ রাখা হয়েছে জাতীয় আয়ের শূন্য দশমিক ৯ শতাংশ, যা কোনোভাবেই নাগরিকদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে পারবে না। বাজেটের নীতি তৈরি হয়েছে স্বাস্থ্য ব্যবসায়ীদের স্বার্থ রক্ষার্থে। যে কারণে চিকিৎসা ব্যয়ের বড় অংশই মানুষকে খরচ করতে হয় নিজের পকেট থেকে।’

তারা বলেন, ‘সুস্থ-কর্মঠ জনগোষ্ঠী গড়ে তোলার প্রধান শর্ত হলো, রোগ যাতে না হয়, তার জন্য নিরাপদ পুষ্টিকর খাদ্য নিশ্চিত করা। দ্বিতীয়ত, যা মানুষকে অসুস্থ করে—বাতাস, পানি, মাটি, পরিবেশ এগুলোর দূষণ কমানো। তারপরও অসুস্থ হলে সরকারি উদ্যোগে চিকিৎসাসেবা নিশ্চিত করা। কিন্তু সরকার সেটা উপেক্ষা করে ব্যবসায়ীদের হাতে স্বাস্থ্য খাতকে ছেড়ে দিয়েছে।’

 

ঢাকা/মামুন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়