ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘সম্ভাব্য খাদ্য সংকট মোকাবিলায় সরকার সর্বাত্মক কর্মসূচি নিয়েছে’

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৫, ৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘সম্ভাব্য খাদ্য সংকট মোকাবিলায় সরকার সর্বাত্মক কর্মসূচি নিয়েছে’

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, করোনা মহামারির কারণে সম্ভাব্য খাদ্য সংকট মোকাবিলায় সরকার সর্বাত্মক কর্মসূচি গ্রহণ করেছে।

রোববার (৫ জুলাই) আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের (অ্যামচ্যাম) আয়োজনে করোনায় ক্ষতিগ্রস্ত প্রান্তিক কৃষকদের সহায়তা দেওয়ার কার্যক্রম উদ্বোধনকাল প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। রাজধানীতে নিজ সরকারি বাসভবন থেকে অনলাইন মাধ‌্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন মন্ত্রী।

কৃষিমন্ত্রী বলেন, ‘করোনার দুর্যোগময় পরিস্থিতিতে সারা বিশ্বের সাথে বাংলাদেশ ও এ দেশের কৃষকরাও বিরূপ পরিস্থিতির মুখোমুখি হয়েছেন। এ পরিস্থিতি মোকাবিলায় সরকার কৃষি খাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ভর্তুকিসহ নানা প্রণোদনা দিচ্ছে। সম্ভাব্য খাদ্য সংকট মোকাবিলা করতে হলে খাদ্য উৎপাদন আরো অনেক বাড়াতে হবে। সে লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করছে, যাতে দেশে খাদ্যের ঘাটতি না হয়, খাদ্য আমদানি করতে না হয়।’

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনায় কৃষি মন্ত্রণালয়ের সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের ফলে করোনা দুর্যোগের মাঝেও লক্ষ্যমাত্রার অধিক বোরো ফসল সংগ্রহ করা সম্ভব হয়েছে। ইতোমধ্যে মাঠ পর্যায়ে আউশ ধান বীজ, আমন ধান বীজ ও পাট বীজ কৃষকদের মাঝে সুষ্ঠুভাবে বিতরণ করা হয়েছে। আমন ও রবি মৌসুমে উৎপাদন বাড়াতে উদ্যোগ নেওয়া হচ্ছে।’

সাজিদা ফাউন্ডেশনের সাথে যৌথ উদ্যোগে ‘কৃষকদের জন্য সহায়তা' কর্মসূচি হাতে নিয়েছে অ্যামচ্যাম। এ কর্মসূচির আওতায় সিরাজগঞ্জের ১ হাজার কৃষক ও তাদের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে, যাতে তারা কৃষিকাজে বিনিয়োগের পাশাপাশি উপার্জনের টেকসই উপায় খুঁজে পান।

অ্যামচ্যামের প্রেসিডেন্ট সৈয়দ এরশাদ আহমেদের সভাপতিত্ব অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ডা. মো. হাবিবে মিল্লাত, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন অ্যামচ্যামের ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মদ কামাল।

 

ঢাকা/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়