ঢাকা     বৃহস্পতিবার   ১২ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৮ ১৪৩১

সৌদিতে নির্যাতনের শিকার নারী ঢাকার আদালতে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৫, ৩০ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৮:১০, ৩০ সেপ্টেম্বর ২০২১
সৌদিতে নির্যাতনের শিকার নারী ঢাকার আদালতে

সৌদিতে পাচার হয়ে যাওয়ার পর সেখানে নির্যাতনের শিকার হাবিবাকে দেশে ফেরত আনা হয়েছে। তার জবানবন্দি নেওয়ার জন্য চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে পাঠানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) পল্টন থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. সালাউদ্দিন রাইজিংবিডিকে এ তথ‌্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘ওই নারী নির্যাতনের বিভিন্ন তথ্য ভিডিওর মাধ্যমে জানিয়েছিলেন। তবে তার এ বক্তব্য রেকর্ডের প্রয়োজন রয়েছে। এ কারণেই তাকে আদালতে পাঠানো হয়েছে। সেখানে তার ১৬৪ ধারায় জবানবন্দি নেওয়া হবে।’

এর আগে বৃহস্পতিবার সকাল ৯টা ৫মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন মধ্যপ্রাচ্যে পাচারের শিকার বাংলাদেশি হাবিবা আক্তার। এদিন প্রিয়জনকে ফিরে পাওয়ার অপেক্ষায় ছিল হাবিবের পরিবারের সদস্যরা। কিন্তু তার সঙ্গে কোনো স্বজনকে দেখা করতে না দিয়েই পুলিশ কড়া নিরাপত্তার মধ্যে তাকে নিয়ে যায়।

জানা গেছে, বেসরকারি সংস্থা ব্র্যাকের সহযোগিতায় ওই নারীকে দ্রুত দেশে আনার সব ধরনের ব্যবস্থা করা হয়। এজন্য পররাষ্ট্র মন্ত্রণালয় সহযোগিতা করে। পরে সে দেশে সঙ্গে যোগাযোগের পরই হাবিবাকে বৃহস্পতিবার দেশে আনা হয়। 

গত ৭ জুন ইফতি ইন্টারন্যাশনাল নামে রাজধানীর একটি এজেন্সি হাবিবাকে মধ্যপ্রাচ্যের দেশটিতে নিয়ে যায়। তবে সাত দিন পর পরিবারের কাছে পাঠানো ভিডিওতে হাবিবা জানান, তাকে বিক্রি করে দেওয়া হয়েছে। যেখানে তার ওপর চলছে পৈশাচিক নির্যাতন। পরিবার তাকে দেশে পাঠানোর কথা বললে এজেন্সি থেকে বলা হয় চার লাখ টাকা দিলেই সৌদি আরব ছাড়তে পারবে হাবিবা। তবে আইনের আশ্রয় নিলে গুম করে দেওয়া হবে।

এ নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচার হয়। এরপর হাবিবার স্বামী র‌্যাবের কাছে এ বিষয়ে একটি লিখিত অভিযোগ করেন। পরে র‌্যাব তদন্তে নিশ্চিত হওয়ার পর চার মানব পাচারকারীকে গ্রেপ্তার করে। তাদের বিরুদ্ধে পল্টন থানায় মানব পাচার ও প্রতিরোধ আইনে মামলা দায়ের করা হয়।

হাবিবের স্বজনরা গণমাধ্যমের কাছে অভিযোগ করেছেন, হাবিবা আসছে এ খবরে সকাল থেকে বিমানবন্দরে অবস্থান নেয় তারা। কিন্তু পুলিশ এজেন্সির লোকজন হাবিবাকে একটি গাড়িতে করে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে বিমানবন্দর ত্যাগ করে। তবে হাবিবার সঙ্গে তাদের কোনো কথা বলতে দেয়নি। এ কারণে তাদের মধ্যে নানা প্রশ্ন ও সন্দেহ দেখা দিয়েছে।

মাকসুদ/সনি


সর্বশেষ

পাঠকপ্রিয়