ঢাকা     শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ২ ১৪৩১

মঙ্গল শোভাযাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২১, ১৪ এপ্রিল ২০২৩   আপডেট: ০৯:৫৯, ১৪ এপ্রিল ২০২৩
মঙ্গল শোভাযাত্রা শুরু

ফাইল ফটো

বাংলা নববর্ষ ১৪৩০ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে শুরু হয়েছে মঙ্গল শোভাযাত্রা। এবারের শোভাযাত্রার মূল প্রতিপাদ্য ‘বরিষ ধরা মাঝে শান্তির বারি’। 

শুক্রবার (১৪ এপ্রিল) সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। শাহবাগ মোড় ঘুরে আবার চারুকলায় গিয়ে এটি শেষ হবে।
রমজান মাস হওয়ায় এবারের পয়লা বৈশাখের সকালে পান্তা-ইলিশের আয়োজন হয়নি। তবে পুরোনো গ্লানি, হতাশা আর মলিনতাকে পেছনে ফেলে নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার প্রত্যাশায় নতুন বছর ১৪৩০-কে বরণ করতে এই মঙ্গল শোভাযাত্রা বের হলো। এতে অংশ নেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। 

এদিকে, শোভাযাত্রায় যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন করা হয়েছে ব্যাপক সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য। কঠোর নিরাপত্তার চাদরে মোড়ানো রয়েছে পুরো এলাকা।

আরো পড়ুন:

১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের উদ্যোগে শুরু হয়েছিল শোভাযাত্রা, যা তখন ‘আনন্দ শোভাযাত্রা’ নামে পরিচিত ছিল। সে বছরই লোকজনের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয় ওই আনন্দ শোভাযাত্রা। 

এরপর থেকে প্রতি বছরই পয়লা বৈশাখে চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা বের হচ্ছে। ২০১৬ সালে ইউনেসকোর সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি পায় এই শোভাযাত্রা।

ঢাকা/সুকান্ত/ইভা 

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়