ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

চট্টগ্রাম শহরে জলাবদ্ধতা: তিন সংস্থাকে সমন্বয় করে কাজের সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩০, ১০ আগস্ট ২০২৩   আপডেট: ২২:৩৮, ১০ আগস্ট ২০২৩
চট্টগ্রাম শহরে জলাবদ্ধতা: তিন সংস্থাকে সমন্বয় করে কাজের সুপারিশ

চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে খালগুলো রক্ষণাবেক্ষণের জন্য চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও পানি উন্নয়ন বোর্ডকে সমন্বয় করে কাজ সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩০তম বৈঠকে এ সুপারিশ করা হয়।কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকে কমিটির সদস্য মো. মনোয়ার হোসেন চৌধুরী এমপি, সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপি এবং ফরিদা খানম এমপি অংশ নেন।

সভার শুরুতে ১৯৭৫  সালের ১৫ আগস্ট কালো রাত্রীতে সর্বকালের সর্বশেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ যারা শাহাদাৎ বরণ করেছেন তাঁদের সবার ও মুক্তিযুদ্ধে শাহাদাতবরণকারীসহ সব শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মাগফেরাত কামনা করা হয়।

বৈঠকে ২৯তম বৈঠকের কার্যবিবরণী সংশোধিত আকারে নিশ্চিত করা হয় এবং ২৯তম বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে গণপূর্ত অধিদপ্তর, রাজউক, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের চলমান প্রকল্পসমূহের সার্বিক কাজের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা এবং আবাসন পরিদপ্তরের সার্বিক কর্মকাণ্ড নিয়ে আলোচনা করা হয়।

জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চলমান প্রকল্পগুলোর মধ্যে যেগুলো সমাপ্ত হয়নি সেগুলো দ্রুততার সাথে সম্পন্ন করা এবং নতুন নকশা প্রণয়নের দায়িত্ব স্থাপত্ব অধিদপ্তরের নিকট ন্যস্ত করার সুপারিশ করা হয়।

ভবন নির্মাণের নীতিমালা যথাযথভাবে অনুসরণপূর্বক ভবনের চারিদিকে জায়গা খালি রাখা, পার্কিং স্পেস রাখা ও এসটিপিসহ প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধা রেখে ভবন নির্মাণ করার জন্য কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষকে নির্দেশনা দেন কমিটি।

যেসব সুউচ্চ ভবন নিয়ম বহিভূর্তভাবে নির্মিত হয়েছে অথচ রাজউক থেকে যথাসময়ে মনিটরিং করা হয়নি সেগুলোকে যাচাই-বাছাই করে ভিত সঠিক থাকলে যৌক্তিক জরিমানা করে বৈধতা প্রদানের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধানগণসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

/এএএম/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়