ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

আর্ন প্রকল্পের মাধ্যমে কর্মসংস্থান হবে ৯ লক্ষাধিক যুবকের 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৯, ২৫ আগস্ট ২০২৩  
আর্ন প্রকল্পের মাধ্যমে কর্মসংস্থান হবে ৯ লক্ষাধিক যুবকের 

৬৪ জেলার বিখ্যাত খাবার ও পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে এবং বিশ্বব্যাংকের আর্থিক সহযোগিতায় গৃহীত আর্ন প্রকল্পের মাধ্যমে ৯ লক্ষাধিক তরুণ-তরুণীকে শিক্ষা কার্যক্রম, প্রশিক্ষণ ও কর্মসংস্থানের আওতায় আনা হবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) রাজধানীর একটি কনভেনশন সেন্টারে ‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’ আয়োজিত ৬৪ জেলার বিখ্যাত খাবার ও পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান তিনি।

যুব প্রতিমন্ত্রী বলেন, গত জুনে একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইকোনমিক একসিলারেশন অ্যান্ড রেসিলিয়েন্স ফর নিট (আর্ন) প্রকল্পটি অনুমোদন করেছেন। ৩ হাজার ৩৪৮ কোটি টাকা ব্যয়ে ৬৪ জেলার ২৫০টি উপজেলায় এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এ প্রকল্পের মাধ্যমে নয় লক্ষাধিক তরুণ-তরুণী উপকারভোগী হবেন। এর পাশাপাশি ২০ লক্ষাধিক তরুণ-তরুণী প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ প্রকল্পের মাধ্যমে উপকৃত হবেন বলে আমরা আশা করছি। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশের প্রত্যাশা পূরণে এই প্রকল্প ভূমিকা পালন করবে। 

প্রতিমন্ত্রী বলেন, যুবকদের দক্ষতা বৃদ্ধির জন্য ৬৪টি জেলা প্রশিক্ষণ কেন্দ্র, ৬৪টি আবাসিক যুব প্রশিক্ষণ কেন্দ্র এবং ৪৯৬টি উপজেলা কার্যালয়ের মাধ্যমে ৪১টি প্রাতিষ্ঠানিক ও ৪২টি অপ্রাতিষ্ঠানিক ট্রেডে নিয়মিত দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ দেওয়া হবে।

যুব উন্নয়ন অধিদপ্তর প্রতিবছর ৩ লাখের বেশি যুবককে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়ে তাদেরকে কর্মসংস্থানের উপযোগী করে গড়ে তুলছে এবং ঋণ দেওয়ার মাধ্যমে আত্ম-কর্মসংস্থান ও উদ্যোগী হিসেবে প্রতিষ্ঠার জন্য সহযোগিতা করছে। যুব উন্নয়ন অধিদপ্তরের জন্মলগ্ন থেকে এ পর্যন্ত প্রায় ৬৯ লাখের বেশি যুবককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং তাদের মধ্যে প্রায় ২৪ লাখ যুবক আত্মকর্মী হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে।  

উল্লেখ্য, বর্তমান সরকারের তিন মেয়াদে প্রায় ৩৯ লাখ যুবককে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদের মধ্যে প্রায় ৯ লাখ যুবক আত্মকর্মী হয়েছেন। প্রতি বছর গড়ে ৪০ হাজার প্রশিক্ষণপ্রাপ্ত যুবকের মাঝে আত্মকর্মসংস্থানমূলক প্রকল্প গ্রহণের জন্য ১৪০ কোটি টাকা ঋণ সহায়তা দেওয়া হচ্ছে। চলতি বছরের জুন পর্যন্ত প্রায় ১০ লাখ ৫৯ হাজার ৩৪৬ যুবককে ২ হাজার ৩৯২ কোটি টাকা ঋণ দিয়েছে যুব উন্নয়ন অধিদপ্তর। বর্তমান সরকারের গত তিন মেয়াদে ৫ লাখ ৩০ হাজার ৭৮৭ জন প্রশিক্ষিত যুবদের মাঝে ১ হাজার ৫৪৭ কোটি ৩০ লাখ টাকা ঋণ দেওয়া হয়েছে। যুবকদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কর্মসংস্থান ব্যাংক ও এরআরবিসি ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। এখান থেকে আমাদের প্রশিক্ষিত যুবকরা ৫ থেকে ১০ লাখ টাকা স্টার্টআপ ক্যাপিটাল হিসেবে ঋণ সুবিধা পাচ্ছে।

যুব উন্নয়ন অধিদপ্তর ২০২১ থেকে ২০২৩ সময়কালে ৪০ হাজার সুদক্ষ গাড়িচালক তৈরির জন্য একটি প্রকল্প বাস্তবায়ন করছে। এসব গাড়িচালকের দেশে-বিদেশে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। এছাড়া, যুবকদের আধুনিক উন্নত প্রশিক্ষণ এবং বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা ও পিএইচডি দেওয়ার লক্ষ্যে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট স্থাপন করা হয়েছে।

আসাদ/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়