ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ নীতিমালা খসড়া অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৮, ৪ সেপ্টেম্বর ২০২৩  
সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ নীতিমালা খসড়া অনুমোদন

সরকারি, বেসরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে প্রত্যেক বছর ইন্টার্ন করার সুযোগ রে‌খে ‘সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ (ব্যবহারিক প্রশিক্ষণ) নীতিমালা, ২০২৩’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

সচিব বলেন, সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, মন্ত্রণালয়, বিভাগ, আধাসরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে তারা প্রত্যেক বছর ইন্টার্ন করার সুযোগ দেবেন। সেটা সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা ডিপার্টমেন্ট ঠিক করবেন। সেখানে তাদের একটা ভাতাও দেওয়া হবে। মেয়াদ হবে ৩ থেকে ৬ মাস।

তিনি বলেন, তারা কি কাজ করবে, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ ব্যাপার তাদের সঙ্গে বসবে। তিন থেকে ছয় মাস মেয়াদে তারা কাজ করবেন এবং এটি প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। নীতিমালাটা শুধু সরকারি প্রতিষ্ঠান নয়, সব বেসরকারি এবং শিল্পপ্রতিষ্ঠানে যেন এ সুযোগটা থাকে তার জন্য নির্দেশনা দিয়েছেন তিনি। সে অনুযায়ী নীতিমালাটি পুনর্গঠন করা হবে। সে সুযোগটা এখানে রেখে অনুমোদন করা হয়েছে।

এজন্য কি যোগ্যতা লাগবে-জানতে চাইলে তিনি বলেন, ‘একেকটা প্রতিষ্ঠানের চাহিদা একেক রকম, সে অনুযায়ী। কিন্তু সেটা প্রতিষ্ঠান ঠিক করবে, আমার কি ব্যাকগ্রাউন্ডের লোকজন দরকার।’
 

/নঈমুদ্দীন/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়