ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

অংশীজনের সঙ্গে ১৩ সেপ্টেম্বর সংলাপে বসবে ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৩, ৬ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ০৮:১৪, ৬ সেপ্টেম্বর ২০২৩
অংশীজনের সঙ্গে ১৩ সেপ্টেম্বর সংলাপে বসবে ইসি

দ্বাদশ সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরুর আর দুই মাসেরও কম সময় বাকি। এ নির্বাচন নিয়ে ‘প্রত্যাশা ও করণীয়’ বিষয়ে অংশীজনের সঙ্গে পরামর্শ নেওয়া শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

এর অংশ হিসেবে প্রথম ধাপে গণমাধ্যমের প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে বসছে এই সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

১৩ সেপ্টেম্বর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এ সভা অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনাররা এ সভায় উপস্থিত থাকবেন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, এটা এক ধরনের ওয়ার্কশপ। প্রথম ধাপে অন্তত ৮ জনকে আমন্ত্রণ জানানো হচ্ছে। গণমাধ্যম সম্পাদক, সাবেক আমলা, নির্বাচন বিশেষজ্ঞদের কাছ থেকে নির্বাচন নিয়ে প্রত্যাশার কথা শুনবেন, জানবেন। ধাপে ধাপে এ ধরনের মতবিনিময় হতে পারে। ১৩ সেপ্টেম্বর ওয়ার্কশপের পর এর ধারাবাহিকতা কীভাবে চলবে তা কমিশন সিদ্ধান্ত নতে পারে।

কাজী হাবিবুল আউয়াল কমিশন দায়িত্ব নেওয়ার পর নানা বিষয়ে সংলাপের আয়োজন করা হয়। এরপর ২০২২ সালের ১৪ সেপ্টেম্বর সংসদ নির্বাচনের পথে কর্ম পরিকল্পনা তুলে ধরে রোডম্যাপ ঘোষণা করেন।

রোডম্যাপ ঘোষণার এক বছর পূর্তিতে ফের অংশীজনের মতামত দিচ্ছে। তবে রাজনৈতিক দলের সঙ্গে ফের সংলাপ হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত হয়নি এখনও।

এর আগেও বিভিন্ন অংশীজনের সঙ্গে সংলাপে বসেছিল ইসি। তবে নির্বাচনের আর কয়েক মাস বাকি থাকতে ফের সংলাপে বসছে ইসি।

১ নভেম্বর থেকে ভোটের ক্ষণ গণনা শুরু হবে, আগামী বছরের ২৯ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

ইতিমধ্যে সিইসি জানিয়েছেন, নভেম্বরের প্রথমার্ধে তফসিল ঘোষণা করা হবে। আর ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে আগামী জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে ভোট অনুষ্ঠিত হবে।

ঢাকা/হাসান/ইভা 


সর্বশেষ

পাঠকপ্রিয়