ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সুফিজমের ওপর ঢাকায় আন্তর্জাতিক কনফারেন্স

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১২, ৬ সেপ্টেম্বর ২০২৩  
সুফিজমের ওপর ঢাকায় আন্তর্জাতিক কনফারেন্স

সুফিজমকে বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে আগামী ১০ ও ১১ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে সেমিনার অনুষ্ঠিত হবে। এতে ‘সুফিবাদের সমাজ বিজ্ঞান, পূর্ণ-মানবতা এবং সামাজিক সম্প্রীতির ঐশী অন্বেষণ (Sociology of Sufism, Perfected Humanity and Divine Quest for Social Harmony) শিরোনামে ৪র্থ আন্তর্জাতিক কনফারেন্স হবে।

বুধবার (৬ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান এবং ICSSPHDQSH 2023 এর কনভেনর প্রফেসর ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাফী মো. মোস্তফা, খান এগ্রো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দুল হক খান, দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের (ডিরি) ম্যানেজিং ট্রাস্টি সৈয়দ ইরফানুল হক, নানুপুর লায়লা কবীর কলেজের প্রভাষক মেজবাউল আলম শৈবাল উপস্থিত ছিলেন।

মাইজভাণ্ডার গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন হযরত মওলানা শাহ সুফি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী কর্তৃক প্রতিষ্ঠিত দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট (ডিরি) এর উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের সহযোগিতায় অনু‌ষ্ঠিতব‌্য এই কনফা‌রেন্স ১০ সেপ্টেম্বর সকাল ১০টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আখতারুজ্জামান। কনফারেন্সে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের আশুতোষ প্রফেসর ড. অমিত দে।

লিখিত বক্তব্যে প্রফেসর ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, দুই দিনব্যাপী ৪র্থ আন্তর্জাতিক কনফারেন্সে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, ওমান, ব্রাজিল, সুইডেন, আলজেরিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ১৬টি দেশের ৬৬টি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাদের মোট ১০২টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।

দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের (ডিরি) ম্যানেজিং ট্রাস্টি সৈয়দ ইরফানুল হক বলেন, ইতিহাসের এই সন্ধিক্ষণে বিশ্বে আমরাও শান্তি, সম্প্রীতি, সহাবস্থান এবং সহনশীলতার দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে এসেছি। সুফিসাধকরা সর্বদা মানুষের আত্মশুদ্ধির ওপর জোর দেন। মাইজভাণ্ডারী তরিকার আত্মশুদ্ধির অনন্য পদ্ধতি রয়েছে যাকে বলা হয় উসূল-ই-সাবা বা আত্মশুদ্ধির সপ্ত পদ্ধতি। উসুল-ই-সাবা অনুশীলনের মাধ্যমে একজন নিজেকে একজন পরিপূর্ণ মানুষে রূপান্তরিত করতে পারে। আমরা বিশ্বাস করি যে একটি নতুন পৃথিবী প্রতিষ্ঠার জন্য আত্মশুদ্ধিকৃত মানুষ অত্যন্ত প্রয়োজনীয়।

কনফারেন্সের প্রথম দিন চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলোজির উপাচার্য এবং ICSSPHDQSH 2023 এর কনভেনর প্রফেসর ড. ওবায়দুল করিমের সভাপতিত্বে কনফারেন্সে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন মাইজভাণ্ডার গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন এবং দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট (ডিরি) এর প্রতিষ্ঠাতা হযরত মওলানা শাহ সুফি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী। বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন প্রফেসর ড. আবুল বশির।

কনফারেন্সের ২য় দিন ১১ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর ড. এ.এস.এম মাকসুদ কামাল।

বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সাদেকা হালিম ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. জিয়া রহমান। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন মিশরের হাউজ অব রিপ্রেজেন্টেটিভের মেম্বার ড. মোহাম্মদ মাহমুদ আহমেদ হাশিম এবং মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন আচার্য প্রফেসর ড. ইব্রাহিম সাালাহ আল-সাইয়েদ সোলেমান আল-হুদহুদ।

দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট (ডিরি) ইতোমধ্যে তিনটি আন্তর্জাতিক কনফারেন্স, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে গাউছুল আজম মাইজভাণ্ডারী সৈয়দ আহমদ উল্লাহ (ক.) স্মারক বক্তৃতা, আলোকচিত্রের মাধ্যমে সুফিজমকে বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে আন্তর্জাতিক ছবি প্রতিযোগিতা এবং চট্টগ্রাম, খুলনা ও সিলেটে প্রদর্শনীর আয়োজন করেছে।

/নঈমুদ্দীন/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়